পুতিনের হত্যাকাণ্ডের পক্ষে ট্রাম্পের সাফাই!

পুতিনের হত্যাকাণ্ডের পক্ষে ট্রাম্পের সাফাই!


আন্তর্জাতিক ডেস্ক :

আবারও রাশিয়ার সঙ্গে সুসম্পর্কের বার্তা  দিলেন সদ্য দায়িত্ব নেওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফক্স নিউজের সঙ্গে শনিবারের এক সাক্ষাৎকারে 'রাশিয়াকে সঙ্গে নিয়ে চলার' পক্ষে মত দেন। পুতিন খুনি, তারপরও তাকে সমর্থন করেন আপনি? ফক্স নিউজের এমন প্রশ্নের জবাবে পুতিনের হত্যাকাণ্ডকে একরকম ন্যায্যতাই দিয়ে বসেন ট্রাম্প। প্রশ্ন তোলেন মার্কিন রাজনীতির হত্যাকাণ্ড নিয়েও।  

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ-এর বিল ও’রেইলিকে দেওয়া ওই সাক্ষাৎকারে পুতিন সম্পর্কে ট্রাম্প বলেন, ‘আমি তাকে শ্রদ্ধা করি। আমি আরও অনেক লোকজনকেই শ্রদ্ধা করি। কিন্তু তার মানে এই নয় যে, তাদের সবার সঙ্গে আমি একভাবেই চলি।’ পুতিনের প্রতি নিজের আস্থার কথা জানিয়ে  ট্রাম্প বলেন, ‘তিনি তার দেশের নেতা। আমি যা বলছি, তা হলো - রাশিয়াকে সঙ্গে নিয়ে চলাটাই আমাদের জন্য ভালো। যদি তারা বিশ্বব্যাপী এ সময়ের সবচেয়ে বড় হুমকি আইএস এবং ইসলামি জঙ্গিবাদের বিরুদ্ধে আমাদের সহযোগিতা করে, তাহলে এটা অবশ্যই একটি ভালো বিষয়। আমার কি তার সঙ্গে চলা উচিত নয়?’

এর বিপরীতে ও’রেইলি ট্রাম্পের কথা সমর্থন না করে পুতিন সম্পর্কে বলেন, ‘তিনি একজন খুনী হলেও তাকে সমর্থন করবেন? পুতিন একজন খুনী।’ ও’রেইলি বক্তব্যের জবাবে ট্রাম্প পুতিনের চালানো ‘হত্যাকাণ্ড’ই শুধু নয়, অন্যান্যদের হত্যাকাণ্ডকেও সামনে নিয়ে আসেন। প্রশ্ন তোলেন মার্কিন ক্ষমতাশালীদের নিয়েও। বলেন, ‘এখানেও অনেক হত্যাকারী রয়েছে। আমাদেরও অনেক হত্যাকারী রয়েছে। আপনি কি মনে করেন, আমাদের দেশটা নিষ্পাপ?’

উল্লেখ্য, পুতিনের সমর্থনে এবারই প্রথম মুখ খোলেননি ট্রাম্প। নির্বাচনি প্রচারণার সময় ট্রাম্প তার বক্তব্যে ওবামা ও পুতিনের তুলনায় বলেন, ‘রুশ প্রেসিডেন্ট আমাদের প্রেসিডেন্টের থেকে অনেক ভালো।’ তিনি আরও বলেন, ‘নিজ দেশের ওপর তার (পুতিন) অসাধারণ নিয়ন্ত্রণ রয়েছে।’ ৮২ শতাংশ জনগণের সমর্থন পুতিনের সঙ্গে রয়েছে বলেও তিনি উল্লেখ করেন। 

এর আগে ২০১৫ সালের ডিসেম্বরেও পুতিনের প্রতি নিজের শ্রদ্ধার কথা জানিয়েছিলেন ট্রাম্প। তিনি আরও বলেছিলেন, এটা তার জন্য খুবই গর্বের বিষয় যে, পুতিন তাকে ‘প্রতিভাবান’ বলে উল্লেখ করেছেন।

উল্লেখ্য, সাবেক মার্কিন প্রশাসন ও গোয়েন্দা সংস্থাগুলো নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের কথা দাবি করছে। তাদের দাবি, ট্রাম্পকে জয়ী করার জন্যই পুতিন মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করেছেন।

সূত্র: সিএনএন, দ্য হিল।