অস্ট্রিয়ার চ্যান্সেলরের পদত্যাগ

অস্ট্রিয়ার চ্যান্সেলরের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক :  প্রেসিডেন্ট নির্বাচনে নিজ দলের ভরাডুবির পর অস্ট্রিয়ার চ্যান্সেলর ওয়ার্নার ফেম্যান পদত্যাগ করেছেন। দুই সপ্তাহ আগে দেশটি অনুষ্ঠিত নির্বাচনে বড় ব্যবধানে হেরে যায় ফেম্যানের স্যোসাল ডেমোক্রেটিক পার্টি (এসপিও)।

২০০৮ সাল থেকে দেশটির চ্যান্সেলরের দায়িত্ব পালন করে অাসছিলেন ফেম্যান। তার কিছু আশ্রয় নীতির কারণে দলের ভেতর থেকে চাপে ছিলেন তিনি। এছাড়া এসপিও`র সাবেক জোটসঙ্গী অ্যান্টি ইমিগ্রেশন ফ্রিডম পার্টির (এফপিও) ওপর নিষেধাজ্ঞা অব্যাহত রাখা নিয়েও চাপে ছিলেন ফেম্যান। এফপিওর বেশ কিছু সদস্য গত মাসে ইসলামবিরোধী অবস্থানে থেকে নির্বাচনে অংশ নিয়ে জয়ী হয়।

দলীয় বৈঠকের পর এক বিবৃতিতে ফেম্যান অস্ট্রিয়ার চান্সেলর ও দলের প্রধানের পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। বিবৃতিতে তিনি বলেন, এই মুহূর্তে দেশে দলীয় পূর্ণ সমর্থন রয়েছে এমন একজন চ্যান্সেলর প্রয়োজন।

অস্ট্রিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে ডানপন্থী নরবার্ট হোফার জয়ী হওয়ায় দেশটিতে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়। দেশটির গ্রিন পার্টির নেতা আলেক্সান্ডার ভ্যান ডার বেলেনের সঙ্গে আগামী ২২ মে চূড়ান্ত লড়াইয়ে মুখোমুখি হবেন হোফার।