বৃক্ষ মানবকে সুস্থ করা সম্ভব : লেজার বিশেষজ্ঞ ডা. শামীম - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ বৃক্ষ মানবকে সুস্থ করা সম্ভব : লেজার বিশেষজ্ঞ ডা. শামীম - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০১৬

বৃক্ষ মানবকে সুস্থ করা সম্ভব : লেজার বিশেষজ্ঞ ডা. শামীম

স্বাস্থ্য ডেক্স :  বিরল রোগাক্রান্ত খুলনার হতদরিদ্র যুবক আবুল বাজনদারকে প্রায় সম্পূর্ণ সুস্থ করে তোলা সম্ভব বলে দাবি করেছেন লেজার ও কসমেটিক সার্জন ডা. সরকার মাহবুব আহমেদ শামীম।

মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগে এসে আবুলের সুচিকিৎসার্থে গঠিত ছয় সদস্যের মেডিকেল বোর্ড প্রধান ডা. সামন্ত লাল সেনের সঙ্গে দেখা করেন তিনি। পরে কেবিনে চিকিৎসাধীন আবুলের দুই হাতের তালুসহ দশটি আঙ্গুল ও দুই পায়ে অদ্ভুত ধরনের গাছের শিকড়ের মতো বড় বড় মাংসপিণ্ডের শ্বাসমূল পরীক্ষানিরীক্ষা করে দেখেন।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে ডা. শামীম বলেন, আবুলের সুস্থ হওয়ার ব্যাপারে তিনি খুবই আশাবাদী। দীর্ঘমেয়াদি চিকিৎসার মাধ্যমে তাকে শতকরা ৯০ ভাগ সুস্থ করে তোলা সম্ভব। খুব সতর্কতার সঙ্গে তার সুচিকিৎসার ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। তার মতে এ মুহুর্তে যে কোনো ধরনের সার্জারি পরিহার করা উচিত।

ডা. শামীম আরো বলেন, মুখে খাওয়ার ওষুধের মাধ্যমে আগে তার ইপিডারমোডিস্প্লসিয়া বেররোসিফরমিস (ট্রি ম্যান ডিজিজ) চর্মরোগ যেন আর না বাড়ে সে ব্যবস্থা করতে হবে। পাশাপাশি লেজার চিকিৎসা ও পরবর্তীতে প্রয়োজনে ছোটখাটো সার্জারির মাধ্যমে শিকড় আকৃতির মাংসপিণ্ড ছোট করতে হবে। ডা. সামন্ত লাল সেন মেডিকেল বোর্ডেও সদস্যদের সঙ্গে কথা বলে তার পরামর্শ গ্রহণ করবেন বলে জানিয়েছেন।

তবে নাম প্রকাশ না করার শর্তে মেডিকেল বোর্ডের একজন সদস্য জানান, তাদের বোর্ডে প্লাস্টিক সার্জারি, মেডিসিন ও চর্ম বিশেষজ্ঞ রয়েছেন। এছাড়াও তারা একাধিক চর্ম বিশেষজ্ঞের সঙ্গে কথা বলেছেন। কিন্তু তাদেরকে এখনও পর্যন্ত লেজার ট্রিটমেন্টের কথা বলেননি। তবে তারা প্রয়োজনে ওই লেজার বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করবেন বলে মন্তব্য করেন।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: বৃক্ষ মানবকে সুস্থ করা সম্ভব : লেজার বিশেষজ্ঞ ডা. শামীমRating: 5Reviewed By: Tangail Darpan
Scroll to Top