চট্টগ্রামে এসএসসি পরীক্ষা শুরু - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ চট্টগ্রামে এসএসসি পরীক্ষা শুরু - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০১৬

চট্টগ্রামে এসএসসি পরীক্ষা শুরু

শিক্ষাঙ্গণ ডেক্স : সারাদেশের মতো চট্টগ্রামেও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষা আজ সোমবার সকাল ১০টায় শুরু হয়েছে।

আজ প্রথম দিনে এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালে বাংলা-১ ও বাংলা-২, দাখিল ভোকেশনালে বাংলা-২ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বোর্ডের অর্ধীনে প্রথমবারের মত পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেল। এর মধ্যে মোট পরীক্ষার্থীর ৫৩ দশমিক ৯০ শতাংশই ছাত্রী।

এবার চট্টগ্রাম বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ১২ হাজার ৯৫৯ জন পরীক্ষার্থী। ২০১৫ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮৮ হাজার ৭০০ জন। এবার পরীক্ষার্থী বেড়েছে ২৪ হাজার ২৫৯ জন।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্র জানায়, ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় এ বোর্ডের অধীনে নগরী ও জেলার এক হাজার বিদ্যালয়ের পরীক্ষার্থীরা অংশ নিচ্ছেন। মোট পরীক্ষার্থীর মধ্যে ৯৮ হাজার ৭০৩ জন নিয়মিত, ১৪ হাজার ১৮৫ জন অনিয়মিত এবং ৭১জন মানোন্নয়নের পরীক্ষার্থী।

বোর্ডের অধীনে জেলাগুলো হচ্ছে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান। এবার চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডের অধীনে চট্টগ্রাম জেলার ১০২টি, কক্সবাজার জেলায় ২৩টি, রাঙ্গামাটি জেলার ১৭টি, খাগড়াছড়ি জেলার ১৭ এবং বান্দরবান জেলার ১০টি কেন্দ্র মিলে মোট ১৬৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা পর্যবেক্ষনের জন্য ৭২টি পরিদর্শক টিম গঠন করা হয়েছে।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: চট্টগ্রামে এসএসসি পরীক্ষা শুরুRating: 5Reviewed By: Tangaildarpan News
Scroll to Top