অর্থনীতি ডেক্স : অনুকূল জলবায়ু পরিবেশের কারণে উত্তরাঞ্চলের জেলাগুলোতে লিচু গাছে চমৎকার ফুল আসায় কৃষকরা চলতি মৌসুমে রসালো, সুমিষ্ট ও মাংসল এই ফলের বাম্পার ফলন আশা করছেন। এ অঞ্চলের গোটা এলাকা শীতের বিদায় ও বসন্তের সমাগমের পাশাপাশি উপযুক্ত ও অনুকূল এবং রৌদ্রোজ্জ্বল আবহাওয়ায় লিচু গাছে ব্যাপক ফুল আসছে।

কৃষি সম্প্রসারণ বিভাগের (ডিএই) সূত্র জানায়, প্রায় ৯২০০টি ক্ষুদ্র, মধ্যম ও বড় ধরনের বাগান রয়েছে ৭০ শতাংশর বেশি লিচু গাছ। পাশাপাশি বসতবাড়িতেও লিচু চাষ সম্প্রসারিত হচ্ছে।

আজ ডিএই রংপুর আঞ্চলিক কর্মকর্তা উদ্যান বিশেষজ্ঞ খন্দকার মেজবাহুল ইসলাম বলেন, ফল চাষের মাধ্যমে শত শত কৃষক স্বাবলম্বী হওয়ায় সাম্প্রতিক বছরগুলোতে বাণিজ্যিকভাবে লিচু চাষ জনপ্রিয় হয়ে উঠেছে।

বাম্পার ফলন ও আকর্ষণীয় দাম পাওয়ায় কৃষকরা চায়না-৩, বোম্বে, মোজাফফরপুরী ও মাদ্রাজী এবং বিলম্বে ফলন পাওয়া যায় এমন কান্থালী জাতের উচ্চ ফলনশীল লিচু চাষ করছে।

ভালো ফলনের জন্য মধ্য মার্চ থেকে ফুল থেকে ফল ধরতে শুরু করবে। তাপমাত্রা বৃদ্ধি পেলে কীটের আক্রমণ হয়, এজন্য কৃষকদের এই সময় লিচু গাছে ৮০ শতাংশ সালফার স্প্রে করার পরামর্শ দেয়া হয়েছে।

কুয়াশা ও আকাশ মেঘলা থাকা অবস্থায় তাপমাত্রা বৃদ্ধি পেলে কচিপাতা ও ফুলে ছত্রাক ছড়িয়ে পড়া রোধে ‘মেমটোজের’ অথবা ‘প্রোপিকোনাজোলি’ স্প্রে করার পরামর্শ দেয়া হয়েছে।

সূত্র : বাসস।
Share To:

Tangail Darpan

Post A Comment: