সারাদেশে ঘাটাইল এখন বেকুর শহর নামে খ্যাত! - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ সারাদেশে ঘাটাইল এখন বেকুর শহর নামে খ্যাত! - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৬

সারাদেশে ঘাটাইল এখন বেকুর শহর নামে খ্যাত!

বিভাস কৃষ্ণ চৌধুরী :  সারাদেশে টাঙ্গাইলে জেলার ঘাটাইল উপজেলা এখন এস্কিউভিউটর (বেকুর) শহর নামে খ্যাতি লাভ করেছে। দেশে যতগুলি উপজেলা আছে বর্তমানে ঘাটাইল উপজেলায় বেশি বেকুর ভাড়ায় পাওয়া যায় বলে জানা গেছে। ঘাটাইল উপজেলা বেকুর জন্য বাংলাদেশের মধ্যে দ্বিতীয় স্থানে অবস্থান করছে। বর্তমানে এই উপজেলায় ৩০০ শতর উপরে বেকুর রয়েছে। এখান থেকে দেশের বিভিন্ন অঞ্চল যেমন-রাজশাহী, নাটোর, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, ভেড়ামারা, আশুলিয়া, নেত্রকোনা, ময়মনসিংহ, জামালপুর, শেরপুরে মাটিকাটার জন্য বেকুর মালিকরা ভাড়া দিয়ে থাকেন।

জানা  যায়, সেই ২০০০ সাল থেকে টাঙ্গাইল জেলার ঘাটাইল উপজেলার মুনসুর, খালিদ সামস ও শাপলা ইটভাটার মালিক  শাহজাহান সরকার প্রথম এ ব্যবসা শুরু করেন। বেকু দ্বারা তারা ইটভাটার মাটি কাটা, খাল খনন, মাটি ভরাট, পুকুর কাটা ইত্যাদি বিভিন্ন কাজে ব্যবহৃত হয়ে থাকে। কালক্রমে বিভিন্ন লোক এই ব্যবসাটির সাথে ওতপ্রতভাবে জড়িয়ে পড়েছে। বর্তমানে প্রায় ঘাটাইল উপজেলার চরশত পরিবার বেকু ব্যবসা করে জিবীকা নির্বাহ করে থাকে।

দেশের প্রত্যান্ত অঞ্চলের লোক এসে ৬০০-৬৫০ টাকা প্রতিঘণ্টা হিসেবে ভাড়া নিয়ে যায়। বৎসরে তিনমাস এই ব্যবসা থাকে বলে বেকুর ব্যবসায়ীরা জানান।

ঘাটাইল পৌর এলাকার পুরাতন বিদ্যুৎ অফিসের এর সামনে থেকে দেশের বিভিন্ন অঞ্চলে ব্যক্তিমালিকানায় এ যন্ত্রটি ভাড়া দেওয়া হয়।

আল­াহরদান মটরস্ এর মালিক শাহিন জানান, যে সমস্ত এস্কিউভিউটর (বেকুর) বাইরের দেশে ৩ হাজার ঘণ্টা চালানো শেষে বিভিন্ন নামে কোম্পানি বাংলাদেশে আমদানি করে । ফিলিপাইন, চায়না, ইন্ডিয়ান, ইতালি, জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়ার মাধ্যমে নান্নু কর্পোরেশন, পান্না কর্পোরেশন, এস.কে. বিল্ডার্স, আমদানি করে  চট্টগ্রাম বন্দর থেকে দেশের বিভিন্ন অঞ্চলের লোকদের কাছে বিক্রি করে থাকে। বিভিন্ন নামে কোম্পানি তৈরি করে থাকে-আই.এস.আই, হিটাসি, কোবিলকো, কাটু, সুমোটো, কামারশু, ক্যাট, সুরোকাওয়া, ইউনিক, তাইও বিভিন্ন নামে বা ব্র্যান্ডের বেকুর বাজারে পরিচিত। একটি বেকুর ১৫-২৫ লক্ষ টাকা দরে কিনে আনে ক্রেতারা।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: সারাদেশে ঘাটাইল এখন বেকুর শহর নামে খ্যাত!Rating: 5Reviewed By: Tangail Darpan
Scroll to Top