স্বাস্থ্য ডেক্স : বাংলাদেশে পোশাক শ্রমিকদের মধ্যে জন্ম নিরোধক সামগ্রী বিতরণের জন্য আজ মঙ্গলবার এক সমঝোতা স্মারক স্বাক্ষর করবে সরকারের পরিবার পরিকল্পনা অধিদফতর ও বিজিএমইএ। পরিবার পরিকল্পনা অধিদফতর বলছে, তৈরি পোশাক খাতে এই মুহূর্তে পঞ্চাশ লাখ সক্ষম দম্পতি রয়েছেন, যারা বেশিরভাগ সময়ই সরকারি হাসপাতাল বা কমিউনিটি ক্লিনিকে গিয়ে প্রজনন স্বাস্থ্যসেবা নিতে পারেন না।

এ কর্মসূচির মাধ্যমে পোশাক শ্রমিকদের সচেতন করা এবং তাদের মধ্যে প্রয়োজনীয় জন্ম নিরোধক সামগ্রী বিতরণ করবে সরকার। পরিবার পরিকল্পনা অধিদফতরের ফিল্ড সার্ভিস ডেলিভারি প্রোগ্রাম মূলত এই কর্মসূচি বাস্তবায়ন করছে। এই কর্মসূচির মাধ্যমে কী অর্জন করতে চাইছে তারা?

ফিল্ড সার্ভিস ডেলিভারি প্রোগ্রামের প্রোগ্রাম ম্যানেজার ডা. শামসুল করিম বলেছেন পোশাক শ্রমিকেরা প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন নন।

তিনি বলেন, তৈরি পোশাক খাতে এই মুহূর্তে প্রায় পঞ্চাশ লাখ সক্ষম দম্পতি রয়েছেন, যাদের বয়স ১৫ থেকে ৪৯ বছর বয়সী। এরা প্রজনন স্বাস্থ্য সেবা নিতে পারে না।

গর্ভধারণ করলে চাকরি হারাতে হতে পারে, এমন আশঙ্কায় অনেকে অনিরাপদ উপায়ে গর্ভপাত করাতে গিয়ে ঝুঁকির মুখে পড়েন বলে শোনা যায়। এই কর্মসূচি সেসব পরিস্থিতি এড়াতে এবং নিরাপদ প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করতে সাহায্য করবে- বলেন তিনি।-এবিএন
Share To:

Tangail Darpan

Post A Comment: