স্পোর্টস ডেক্স :  নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনেই চালকের আসনে সফরকারী অস্ট্রেলিয়া। ওয়েলিংটনে সবুজ উইকেটে শুক্রবার টস জিতে নিউজিল্যান্ডকে প্রথমে ব্যাটিংয়ে পাঠান অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ। সফরকারী দলের বোলিং তোপে দুই সেশনে মাত্র ১৮৩ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড ইনিংস।

দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৩ উইকেটে ১৪৭। স্মিথ করেন ৭১ রান। উসমান খাজা ৫৭ এবং এডাম ভোজেস ৭ রানে অপরাজিত আছেন।
দিনের শেষ ওভারে ডগ ব্রেসওয়েলের বলে সরাসরি বোল্ড হন ভোজেস। কিন্তু আম্পয়ার রিচার্ড ইলিংওর্থ নো বল ডাকলে রক্ষা পান ভোজেস।
ব্যাটিংয়ে নেমে শুরুতেই জস হ্যাজেলউড এবং পিটার সিডলের বোলিং তোপে ধ্বসে যায় নিউজিল্যান্ড ইনিংস। দুই বোলারই কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়ে সিম ও সুয়িং দিয়ে কিউই টপ অর্ডার শেষ করে দেন।
তবে অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামসহ নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের শট সিলেকশনও এ জন্য দায়ী ছিল। নিজের শততম টেস্ট খেলতে নামা ম্যাককালাম রানের খাতা খোলার আগেই হ্যাজেলউডের শিকারে পরিণত হন।
হ্যাজেলউড ও সিডলের বোলিং তোপে ৯৭ রানেই ৮ উইকেট হারিয়ে ফেলে নিউজিল্যান্ড। তবে শেষ তিন উইকেটে ৮৬ রান যোগ করলে কিউইদের ইনিংস শেষ ৪৮ ওভার পর্যন্ত গড়ায়।
কেন উইলয়ামসনসহ সাত উইকেটের চারটিই উইকেটরক্ষক পিটার নেভিলের হাতে ধরা পড়েন।
ইনিংসের ১২তম ওভারে ৫১ রানেই ৫উইকেট হারিয়ে ফেলার পর কোরি এন্ডারসন এবং বিজে ওয়াটলিং কিছুটা ধৈর্য্যরে সঙ্গে ব্যাটিং করে উইকেট ঝড় সামাল দেন।
দলের পক্ষে সর্বোচ্চ ৪১ রানে অপরাজিত থাকেন মার্ক ক্রেইগ। এছাড়া এন্ডারসনের ৩৮ এবং ট্রেন্ট বোল্টের ২৪ রান ছিল উল্লেখযোগ্য। হ্যাজেলউড ৪২ রানে ৪টি এবং সিডল ৩৭ রানে ৩ উইকেট শিকার করেন।
অস্ট্রেলিয়া ইনিংসের শুরুটাও ভাল হয়নি । ৫ রানেই দুই ওপেনারকে হারায় অসিরা। দু’টি উইকেটই শিকার করেন টিম সাউদি।। তবে খাজা এবং স্মিথ তৃতীয় উইকেট জুটিতে ১২৬ রান যোগ করে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে আনেন।
সংক্ষিপ্ত স্কোর :
নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ১৮৩।(৪৮ ওভার; ক্রেইগ অপরাজিত ৪১, এন্ডারসন ৩৮;হ্যাজেলউড ৪২/৪)
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ১৪৭/৩(৪০ ওভার; স্মিথ ৭১, খাজা অপরাজিদ ৫৭, ভোজেস অপরাজিত ৭; সাউদি ২২/২।-বাসস
Share To:

Tangail Darpan

Post A Comment: