আন্তর্জাতিক ডেস্ক :  গত দেড় বছরে প্রায় চার হাজার মানুষ মারা যাওয়া পর সিয়েরা লিওনকে আনুষ্ঠানিকভাবে ঘাতক ব্যাধি ইবোলামুক্ত ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’। টানা ৪২ দিন দেশটিতে কেউ এই রোগে আক্রান্ত না হওয়ার পর এ ঘোষণা দেয়া হলো।

গত শুক্রবার রাতে রেডিও-টিভি’তে এ ঘোষণা প্রচারিত হওয়ার পর রাজধানী ফ্রিটাউনে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে উল্লাস প্রকাশ করে। এরপর হু-এর আঞ্চলিক প্রতিনিধি আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিলে জনগণের উল্লাস আরও বেড়ে যায়।

হাজার হাজার ফ্রিটাউনের কেন্দ্রস্থলে অবস্থিত বিশাল একটি তুলা গাছের নীচে সমবেত হন। কেউ কেউ ইবোলায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীদের স্মরণে মোমবাতি জ্বালান এবং অনেকে আনন্দে নাচানাচি করেন। ইবোলা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর বেঁচে থাকার সম্ভাবনা অনেক কম থাকায় এই রোগে আক্রান্ত দেশগুলোর জনগণের মধ্যে এতদিন ব্যাপক আতঙ্ক বিরাজ করছিল। সিয়েরা লিওনে গত দেড় বছরে ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় ৪ হাজার মানুষ মারা গেছে।

গত সেপ্টেম্বর মাসে প্রতিবেশী লাইবেরিয়াকে ইবোলামুক্ত ঘোষণা করা হয়। কিন্তু তার আগে দেশটিতে এ রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারায় ৪ হাজার ৮০০ জন।
Share To:

Tangail Darpan

Post A Comment: