নেদারল্যান্ডসে প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা

নেদারল্যান্ডসে প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা

টাঙ্গাইলদর্পণডটকম ডেক্স :  নেদারল্যান্ডসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটের আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে গত রাতে পৌঁছান শেখ হাসিনা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে নেদারল্যান্ডস সময় রাত ৮টা ৩০ মিনিটে আমস্টারডাম শিফোল বিমানবন্দর সেন্টারে অবতরণ করে।

ডাচ অবকাঠামো ও পরিবেশমন্ত্রী মেলানি শুল্টজ ভান হায়েজেন, নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহাম্মদ বেলাল এবং ঢাকায় নিযুক্ত ডাচ রাষ্ট্রদূত লেওনি মারগারেতা কুয়েলেনায়েরা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, আমস্টারডাম শিফোল বিমানবন্দর সেন্টারে উষ্ণ সংবর্ধনা দেওয়ার পর প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রায় নেদারল্যান্ডসের প্রশাসনিক রাজধানী হেগ নগরীতে গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউসে নিয়ে যাওয়া হয়। সফরকালে তিনি এ হোটেলে অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হোটেলে পৌঁছার পর অল ইউরোপিয়ান আওয়ামী লীগের নেতাকর্মীসহ বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি তাঁকে অভিনন্দন জানান। আওয়ামী লীগের নেতাকর্মীদের পক্ষে দুটি ছোট্ট শিশু হোটেল লাউঞ্জে প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া উপহার দেয়।

আমস্টারডাম যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবুধাবিতে পাঁচ ঘণ্টা যাত্রাবিরতি করেন।

নেদারল্যান্ডস সফরকালে প্রধানমন্ত্রী আজ বিকেলে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে তাঁর সরকারি বাসভবন ‘কাস্টহুউস’-এ দ্বিপক্ষীয় বৈঠক করবেন। আলোচনার পর কয়েকটি দ্বিপক্ষীয় চুক্তি সই হবে।

শেখ হাসিনা পরে তাঁর সম্মানে মার্ক রুটের দেওয়া এক নৈশভোজসভায় যোগ দেবেন। তিনি আজ রাজকীয় প্রাসাদে নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমার সঙ্গে সাক্ষাৎ করবেন।

শেখ হাসিনা হেলিকপ্টারে ডেল্টাইক আইল্যান্ড এবং জাহাজে বন্দর পরিদর্শন করবেন। তিনি ডেল্টাইক আইল্যান্ডে সফরের ওপর একটি উপস্থাপনা প্রত্যক্ষ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েত উল্লাহ আল মামুন, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, নৌপরিবহন সচিব শফিক আলম মেহেদী এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন।

এ ছাড়া এফবিসিসিআই, বিজিএমইএ এবং ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতারাসহ বাংলাদেশের একটি ১৯ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদল নেদারল্যান্ডসে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী রয়েছে।

তথ্যসূত্র : এনটিভি অনলাইন।