আইএসের বিরুদ্ধে স্থলসেনা পাঠাবে না যুক্তরাষ্ট্র

আইএসের বিরুদ্ধে স্থলসেনা পাঠাবে না যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক :  ফ্রান্সের রাজধানী প্যারিসে ভয়াবহ হামলার পরও ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে স্থলসেনা পাঠাবে না যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা  স্থলসেনা পাঠানোর সম্ভাবনা নাকচ করে দিয়েছেন।

ওবামা বলেন, আইএস এর সঙ্গে লড়তে যুক্তরাষ্ট্র স্থলসেনা পাঠালে সেটি ভুল হবে। তবে ইরাক এবং সিরিয়ায় আইএসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের হামলা আরো জোরদার করার ইঙ্গিত দেন তিনি।

তুরস্কে জি-২০ নেতাদের সম্মেলনে বক্তেব্যের পর সংবাদ সম্মেলনে ওবামা বলেন, আমরা বর্তমান কৌশলেই কাজ চালিয়ে যাব। তিনি আরো বলেন, আইএস এর বিরুদ্ধে সরাসরি লড়াইয়ের জন্য যুক্তরাষ্ট্রের সেনা না পাঠানোর মতটি কেবল তার একার নয়। তার সবচেয়ে ঘনিষ্ঠ সামরিক ও বেসামরিক উপদেষ্টারাও এর পক্ষে।

প্যারিসে শুক্রবারের জঙ্গি হামলায় ১৩২ জনের প্রাণহানি ঘটে। এর পর আইএস এর ওপর হামলা জোরদার করেছে ফ্রান্স। এ অভিযানে একজোট হতে যুক্তরাষ্ট্র এবং রাশিয়াকেও আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। দেশেও সন্ত্রাস মোকাবেলায় কয়েক ধরনের পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। ফ্রান্সজুড়ে  কাজে নামানো হচ্ছে ১ লাখ ১৫ হাজার নিরাপত্তা কর্মকর্তাকে।

তথ্যসূত্র : জাগোনিউজ২৪।