সিরিয়া সংকট : আলোচনায় ডাকা হচ্ছে ইরানকে - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ সিরিয়া সংকট : আলোচনায় ডাকা হচ্ছে ইরানকে - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
বুধবার, ২৮ অক্টোবর, ২০১৫

সিরিয়া সংকট : আলোচনায় ডাকা হচ্ছে ইরানকে


অান্তর্জাতিক ডেস্ক :  সিরিয়া সংকট নিয়ে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার সঙ্গে আলোচনায় অংশ নিতে প্রথমবারের মতো ইরানকেও ডাকা হচ্ছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। তবে ভিয়েনায় বৃহস্পতিবার শুরু হতে যাওয়া এই আলোচনায় ইরান অংশ নেবে কিনা সেবিষয়ে এখনো নিশ্চিত কোনো তথ্য জানা যায়নি। খবর বিবিসি।

জন কিরবি বলেন, ইরানকে আমন্ত্রণ জানানো হবে বলে আশা করছি তবে ভিয়েনায় বৃহস্পতিবারের এ সংলাপের আমন্ত্রণ দেশটি গ্রহণ করবে কি করবে না সেটা তাদের ব্যাপার।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, রুশ পররাষ্ট্র মন্ত্রী সের্গেই ল্যাভরভ, এবং ইউরোপ ও আরবের কূটনীতিকরা এই আলোচনায় অংশ নেয়ার কথা রয়েছে। সিরিয়া নিয়ে এর আগের বেশ কয়েকবার মধ্যস্থতার চেষ্টা করা হলেও তা সফল হয়নি। তবে বিবিসির মধ্যপ্রাচ্য বিষয়ক বিশ্লেষক বলছেন, এবার প্রথমবারের মতো একটি সমাধানের আশা তৈরি হয়েছে।

সিরিয়ায় চলমান সংঘর্ষে প্রেসিডেন্ট বাসার আল আসাদের পক্ষের শক্তি ইরান এবং কালকের বৈঠকে যারা অংশ নেবেন তারা বরাবরই সিরিয়ায় তেহরানের ভূমিকার সমালোচনা করে আসছেন।

সিরিয়ায় গত প্রায় পাঁচ বছর ধরে চলমান গৃহযুদ্ধে এখন পর্যন্ত অন্তত আড়াই লাখ মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার তথ্য মতে, চলতি মাসের ৫ থেকে ২২ অক্টোবরেই সিরিয়ায় গৃহহীন হয়ে পড়েছে এক লাখ ২০ হাজার মানুষ।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: সিরিয়া সংকট : আলোচনায় ডাকা হচ্ছে ইরানকেRating: 5Reviewed By: Tangail Darpan
Scroll to Top