মেডিকেল পরিবর্তন করতে চান ২৮শ’ শিক্ষার্থী

মেডিকেল পরিবর্তন করতে চান ২৮শ’ শিক্ষার্থী

বিশেষ প্রতিবেদক : সরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্যে প্রায় ২৮শ’ শিক্ষার্থী কলেজ পরিবর্তন (মাইগ্রেশন) করতে চান। এর মধ্যে ডেন্টাল কলেজে ভর্তি হওয়া প্রায় সকলেই ডেন্টাল কলেজ থেকে বিভিন্ন মেডিকেল কলেজে ভর্তি হতে চাইছেন।

বিভিন্ন মেডিকেল কলেজের মধ্যে ঢাকা মেডিকেল কলেজই সবার বেশী পছন্দ। স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন শাখার একাধিক দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ জাতীয় মেধা তালিকার ভিত্তিতে দেশের ২৩টি মেডিকেল ও ৯টি ডেন্টাল কলেজ/ইউনিটে ভর্তি কার্যক্রম গত ১৭ অক্টোবর শেষ হয়। বর্তমানে বিশেষ ধরনের সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রীয়ভাবে মাইগ্রেশন চলছে।

আগামী ৩০ অক্টোবর পর্যন্ত মাইগ্রেশন কার্যক্রম চলবে। এর পর স্ব স্ব মেডিকেল কলেজের মাধ্যমে সুযোগপ্রাপ্ত শিক্ষার্থীরা কে কোন মেডিকেল ভর্তির সুযোগ পেয়েছেন তা জেনে যাবেন। তবে শিক্ষার্থীরা প্রথম সারির মেডিকেল কলেজে মাইগ্রেশনের সুযোগ খুবই কম পাবেন বলে সূত্র জানায়।

জানা যায়, আবেদন করার সময় ভর্তিতে একাধিক মেডিকেল কলেজের পছন্দ দেয়া অপশন থাকায় শিক্ষার্থী তা পূরণ করেছে। এখন তারা পছন্দক্রম অনুসারে প্রথম সারির মেডিকেল কলেজগুলোতে মাইগ্রেশনের সুযোগ কম পাবেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি ২৩টি মেডিকেল কলেজে ৩ হাজার ১৬২টি ও ৯টি ডেন্টাল কলেজে মোট ৫৩২টি আসন বরাদ্দ থাকলেও নির্দিষ্ট সময়ের মধ্যে বিভিন্ন মেডিকেল ও ডেন্টাল কলেজে ৭০ আসন শূন্য হয়।

চলতি বছর স্বাস্থ্য অধিদফতর ছয়শ শিক্ষার্থীকে অপেক্ষমান তালিকায় রেখেছে। ১ থেকে ১২ নভেম্বর পর্যন্ত মাইগ্রেশনের মাধ্যমে সুযোগপ্রাপ্ত শিক্ষার্থীদের কলেজ বদলির পাশাপাশি অপেক্ষমান তালিকা থেকেও শিক্ষার্থী ভর্তি করা হবে।

স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা বলছেন, প্রথম দফায় অপেক্ষমান তালিকা থেকে খুবই অল্প সংখ্যক শিক্ষার্থী মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তির সুযোগ পাবেন। ৭০টির মতো শূন্য আসন ও নতুন মুগদা মেডিকেল কলেজে ৫০টিসহ মোট ১২০জন শিক্ষার্থী অপেক্ষমান তালিকা থেকে ভর্তির সুযোগ পাবেন।