টাঙ্গাইলদর্পনডটকম :  বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতা সৃষ্টিতে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়েদা সরাসরি অর্থ সহায়তা করছে বলে দাবি করেছে অস্ট্রেলিয়ার প্রভাবশালী দৈনিক দ্য সিডনি মর্নিং হেরাল্ড।

রাজধানী ঢাকার কূটনীতিক পাড়ায় ইতালিয়ান নাগরিক সিজারে তাবেলা হত্যার সঙ্গে ইসলামি জঙ্গিগোষ্ঠী আইএস জড়িত বলে দাবি করেছে সংগঠনটি। সোমবারের এই হত্যাকাণ্ডের আগে পশ্চিমা স্বার্থের ওপর জঙ্গিগোষ্ঠীর হামলার অশঙ্কায় বাংলাদেশ সফর বাতিল করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।


পত্রিকাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিকেট অস্ট্রেলিয়া যে আশঙ্কায় সফর স্থগিত করেছে তা ইতালিয়ান নাগরিক সিজারে তাবেলা হত্যাকাণ্ডে আইএসের জড়িত থাকার দাবির মাধ্যমে নিরাপত্তা ঝুঁকির বিষয়টি প্রমাণিত হয়েছে।
নিরাপত্তা বিশ্লেষকদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের তৃতীয় সর্বোচ্চ মুসলিম দেশটিতে গত কয়েক মাস ধরে ইসলামি চরমপন্থীদের সহিংসতা ব্যাপক মাত্রায় বৃদ্ধি পেয়েছে। নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, ইসলামিক স্টেট এবং আল কায়েদার মতো সন্ত্রাসী গোষ্ঠীদের প্ররোচনা ও সম্ভবত সরাসরি আর্থিক সহায়তায় এসব সহিংসতার ঘটনা ঘটেছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইতালিয়ান নাগরিক তাবেলা হত্যাকাণ্ডের এক দিন আগে অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রসহ ব্রিটেন পশ্চিমা স্বার্থের ওপর জঙ্গি হামলার আশঙ্কায় তাদের দেশের নাগরিকদের বাংলাদেশে চলাচলের ক্ষেত্রে সতর্কতা জারি করে।

এর আগে, আগস্টে ইসলাম ধর্মের সমালোচনা করায় বাংলাদেশি এক ব্লগারকে কুপিয়ে হত্যা করা হয়েছে। চলতি বছরে বাংলাদেশে অন্তত চারজন ব্লগারকে কুপিয়ে হত্যা করা হয়। এছাড়া জুলাইয়ে ঢাকায় জঙ্গি গোষ্ঠী আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত সন্দেহে অন্তত ১২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে একজন আল কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার প্রধান রয়েছে বলে পুলিশ জানিয়েছে।

২৮সেপ্টেম্বর বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে উইকেট রক্ষক স্টিভেন স্মিথের নেতৃত্বে অস্ট্রেলিয়া ক্রিকেট দল ঢাকায় আসার কথা ছিলো। দেশটির খেলোয়াড়দের ওপর জঙ্গি গোষ্ঠী হামলা চালাতে পারে এমন সতর্কতার পর সফর স্থগিত করে অস্ট্রেলিয়া।
Share To:

Tangail Darpan

Post A Comment: