টাঙ্গাইলদর্পণডটকম : ১ সপ্তাহের ব্যবধানে ২ বিদেশি হত্যার পর আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে শুরু হয়েছে গ্রেফতার অভিযান। গতকাল সোমবার কয়েকটি জেলায় অভিযান চালিয়ে বিএনপি, জামায়াত-শিবিরের প্রায় ৩০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। দ্রুতই রাজধানীতেও শুরু হচ্ছে সর্বাত্মক অভিযান। এরই মধ্যে সন্দেহভাজন অনেকে গা-ঢাকা দিয়েছে। বিদেশি নাগরিক খুনের পর বিএনপি-জামায়াতের অনেক নেতাকর্মীর ওপর নজরদারি বাড়ানো হয়েছে।

দেশের বাইরে যাতে অপরাধীরা না যেতে পারে, সে ব্যাপারে সীমান্ত ও বিমানবন্দর এলাকায় রাখা হচ্ছে কড়া নজরদারি। বর্ডার গার্ড বাংলাদেশ রয়েছে সতর্ক অবস্থানে।

কূটনৈতিকপাড়াসহ রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়।
রংপুরে জাপানের নাগরিক হোশি কোনিওকে হত্যার ঘটনায় স্থানীয় বিএনপি-জামায়াতের অন্তত ২৪ জন নেতাকর্মীর গতিবিধি পর্যবেক্ষণ করছেন গোয়েন্দারা। এলাকার চিহ্নিত শিবির ক্যাডারদের গ্রেফতারের চেষ্টা চালাচ্ছে পুলিশ।
তাভেলা হত্যাকাণ্ডে পুলিশের গাফিলতি খতিয়ে দেখতে ৩ সদস্যের আরও একটি কমিটি গঠন করেছে ডিএমপি।
সংশ্লিষ্ট সূত্র থেকে যায়, শুধু দাগি আসামি নয়, অতীতে নাশকতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে যাদের নাম উঠে এসেছিল, তাদের তালিকা তৈরি করা হচ্ছে। এমনকি নাশকতার মামলায় অতীতে যাদের গ্রেফতার করা যায়নি, তাদের খুঁজে বের করতে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়। এ-সংক্রান্ত মামলায় জামিনে থাকা আসামিদের ব্যাপারেও নতুনভাবে তথ্য সংগ্রহ করছেন গোয়েন্দারা।
গতকাল সোমবার ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ার সভাপতিত্বে রাজধানীর সব অপরাধ বিভাগের পুলিশ কর্মকর্তাকে নিয়ে ডিএমপি সদর দপ্তরে বৈঠক অনুষ্ঠিত হয়। ইতালি ও জাপানের দুই নাগরিককে হত্যার পর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ পর্যায়ের একাধিক বৈঠকে এসব সিদ্ধান্ত আসে। গত রবিবার গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে। এসব বৈঠক থেকে নেওয়া সিদ্ধান্ত এরই মধ্যে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের জানানো হয়।
২ বিদেশিকে হত্যার পর যে আইডি ব্যবহার করে ইসলামিক স্টেট (আইএস) খুনের দায় স্বীকার করে, তার সত্যতা নির্ণয় করাসহ তদন্তের প্রযুক্তিগত সহায়তায় এফবিআইকে অনুরোধ করেছে পুলিশ।
র‌্যাব-১-এর অধিনায়ক লে. কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ বলেন, ‘কূটনৈতিকপাড়ায় র‌্যাব টহল জোরদার করা হয়েছে। বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারিও। সব সম্ভাবনা সামনে রেখে অভিযান চলছে।’
Share To:

Tangail Darpan

Post A Comment: