বিদেশে বিনিয়োগের দ্বার খুলে দেয়ার আহ্বান - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ বিদেশে বিনিয়োগের দ্বার খুলে দেয়ার আহ্বান - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
বুধবার, ২১ অক্টোবর, ২০১৫

বিদেশে বিনিয়োগের দ্বার খুলে দেয়ার আহ্বান

অর্থনীতি ডেক্স : বাংলাদেশ এখন আর পিছিয়ে পড়া দেশ নয়। অর্থনৈতিকভাবে অনেক এগিয়ে গেছে। শুধু বিস্ময়কর সাফল্য নয়, টেকসই সাফল্য নিয়ে বাংলাদেশ সামনে চলছে। সামর্থ্য এসেছে ব্যবসায়ী ও বিনিয়োগকারিদের। তাই দেশের উদ্যোক্তাদের ব্যবসা প্রসারে ও বিদেশের বাজার দখলে বিদেশে বিনিয়োগের দ্বার খুলে দিতে আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীরা।

বুধবার দুপুরে রাজধানীর তেজগাঁঁও এ ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এভাবেই নিজেদের অভিমত ব্যক্ত করেন ব্যবসায়ীরা।

সংগঠনের সভাপতি হাফিজুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন আহমেদ। এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই`র সাবেক সভাপতি একে আজাদ, আইবিএফবি’র সাবেক সভাপতি মাহমুদুল ইসলাম, দৈনিক বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, প্রথম আলোর বিজনেস এডিটর শওকত হোসেন মাসুম, ইত্তেফাক এর বিজনেস এডিটর জামাল উদ্দিন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। আমাদের দেশ আর আগের সেই দেশ নেই। তাই আমি বিদেশে বিনিয়োগের সুযোগ দেয়ার পক্ষে। তবে সেটি হতে হবে বিচক্ষণতার সঙ্গে। দেশের যেসব বড় গ্রুপ বিদেশে বিনিয়োগ করতে চায়, তাদের কাছ থেকে প্রস্তাব নিয়ে চুলচেড়া বিশ্লেষণ করে এই সুযোগ দেয়া যেতে পারে। একই সঙ্গে বিনিয়োগ এবং মুনাফা যাতে দেশে নিয়ে আসে সেটিও নিশ্চিত করতে হবে।

এফবিসিসিআই এর সাবেক সভাপতি এ কে আজাদ বলেন, ব্যবসায়ীরা কেন বিদেশি বিনিয়োগ করতে চায় সেটি সরকারকে বুঝতে হবে। এর অন্যতম কারণ, বিদেশের বাজার দখল। অনেক ক্রেতাই শর্ত দিচ্ছেন, তৃতীয় দেশে কারখানা থাকতে হবে। তা না হলে গোল্ড থেকে আমরা প্রিমিয়াম বিক্রেতা ক্যাটাগরিতে যেতে পারছি না। রফতানিও অনেক সময় বাধার মুখে পড়ছে। তাই সরকারকে বিদেশে বিনিয়োগের দ্বার খুলে দিতে হবে।

তিনি আরো বলেন, কেস টু কেস নয়। আইনি কাঠামোতে যারা যোগ্য তাদের জন্য এই সুযোগ থাকতে হবে। তাছাড়া সরকার এজন্য ৪ থেকে ৬ বিলিয়ন ডলারের একটি তহবিল ঘোষণা করতে পারে।

আইবিএফবি সভাপতি হাফিজুর রহমান খান বলেন, আমাদের অনেকের সামর্থ্য হয়েছে বিদেশে বিনিয়োগের। তাছাড়া নানা সীমাবদ্ধতার কারণে দেশে বিনিয়োগ বাড়ানোটা চ্যালেঞ্জে। গ্যাস বিদ্যুৎ সংকট। বলা হচ্ছে, আগামী ১৫ বছর পর গ্যাস সংকট হবে। তাই বিদেশে বিনিয়োগের দ্বার খোলা উচিত।

দৈনিক বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ বলেন, সংবাদ মাধ্যম বিদেশে বিনিয়োগের পক্ষে। তবে সেটি যাতে সঠিকভাবে হয় তা নিশ্চিত করতে হবে।

দৈনিক প্রথম আলোর বিজনেস এডিটর শওকত হোসেন মাসুম বলেন, বিদেশি বিনিয়োগের নামে যাতে অর্থ পাচার না হয় সেটি খেয়াল রাখতে হবে। তবে বিদেশে বিনিয়োগ করার সুযোগ এখন ব্যবসায়ীরা পেতে পারে।

ইত্তেফাক এর বিজনেস এডিটর জামাল উদ্দিন বলেন, বিদেশে বিনিয়োগের দ্বার খুলে সেটি তদারকি করতে হবে। সরকারকে এদিকে নজর দিতে হবে।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: বিদেশে বিনিয়োগের দ্বার খুলে দেয়ার আহ্বানRating: 5Reviewed By: Tangail Darpan
Scroll to Top