আন্তর্জাতিক ডেস্ক :  টাইফুন ইতাউ বুধবার জাপানে আঘাত হেনেছে। ঝড়টির প্রভাবে সেখানে প্রবল বর্ষণ ও ভারী বৃষ্টিপাত হচ্ছে। বৈরী আবহাওয়ার কারণে দেশটির বেশ কয়েকটি ফ্লাইট বাতিল ও ট্রেন যাত্রা স্থগিত করা হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

জাপানের আবহাওয়া সংস্থা জানায়, স্থানীয় সময় সকাল ১০টার পরপরই (গ্রিনিচ মান সময় ০১০০) ঘন্টায় সর্বোচ্চ ১২৫ কিলোমিটার (৭৮মাইল) বেগে ঝড়টি আইচি অঞ্চলে আঘাত হানে।

জাপানের আবহাওয়া সংস্থা ঝড়ের কারণে দেশটির প্রধান দ্বীপ হোনশুতে বন্যা ও ভূমিধস হতে পারে বলে সর্তক করেছে। টেলিভিশন ফুটেজে দেখা গেছে, রাস্তাঘাট বন্যার পানিতে ডুবে গেছে। পানির তোড়ে গাড়ি ভেসে যাচ্ছে এবং ঘরবাড়ি পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে।

সরকারি সম্প্রচার সংস্থা এনএইচকে জানায়, মি অঞ্চলে ভূমিধসের আশঙ্কায় কর্তৃপক্ষ ১০ হাজারের বেশি বাসিন্দাকে অন্যত্র সরে যাবার নির্দেশ দিয়েছে।

সংবাদ সংস্থা জিজি প্রেস জানায়, টাইফুনের কারণে বিমান চলাচলে বিঘœ ঘটছে। জাপান এয়ারলাইন্স ও অল নিপ্পন এয়ারওয়েসের অন্তত ২৫টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এদিকে ট্রেন নির্ধারিত সময়ের চেয়ে বিলম্বে ছাড়া হয়েছে।

ঝড়টি জাপানের পূর্ব সাগরের দিকে অগ্রসর হতে থাকায় দিনের শেষ দিকে এটি দুর্বল হয়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে। গতমাসে শক্তিশালী টাইফুন গণি জাপানের মূল ভূখ-ের দক্ষিণ প্রান্তে আঘাত হানে। এতে একজনের মৃত্যু ও ৭০ জনের বেশি আহত হয় এবং ট্রেন ও বিমান চলাচল ব্যাহত হয়।
Share To:

Tangail Darpan

Post A Comment: