ওঠানামায় চলছে শেয়ারবাজারের লেনদেন

ওঠানামায় চলছে শেয়ারবাজারের লেনদেন

অর্থনীতি ডেক্স : সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ওঠানামা প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে। সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হয়। লেনদেন শুরুতে নিম্নমুখী থাকলেও পরে ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র।

বুধবার দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় বেলা ১২টায় ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৯৭ পয়েন্টে অবস্থান করছে। শরীয়া সূচক ডিএসইএস ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২১০ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক দশমিক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯০৪ পয়েন্টে। আর টাকায় লেনদেন হয়েছে ৩১৮ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১৪৯টির দাম বেড়েছে, কমেছে ১১২টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে, একই সময়ে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টকএক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৪৭ পয়েন্ট কমে ৯ হাজার ১৪০ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ২০৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ৮৪ টির আর অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬ কোটি ৯৪ লাখ টাকার।