একদিনের আন্তর্জাতিক ক্রিকেট কিংবা টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন আগেই। শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহের অধিকারী ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা এবার বিদায় জানাচ্ছেন টেস্ট ক্রিকেটকেও। কলোম্বোতে সফরকারী ভারতের বিপক্ষে আজ থেকে শুরু হওয়া দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলার মধ্য দিয়ে ইতি টানছেন ১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের।

৩৭ বছর বয়সী লংকান এই ক্রিকেট তারকা সাঙ্গাকারা ক্যারিয়ারের ইতি টানার জন্য পি সারা ওভাল স্টেডিয়ামকেই বেছে নিয়েছেন।

শ্রীলংকার পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহের কৃতিত্ব এই বাঁহাতি ব্যাটসম্যান সাঙ্গাকারার।২০০০ সালে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় তার। টেস্টে সংগ্রহ ১২ হাজার ৩৫০ রান, যার গড় দাঁড়ায় ৫৭.৭১।

এগারো বার ডাবল সেঞ্চুরি করেছেন। টেস্ট শতকের দিক থেকে চতুর্থ অবস্থানে ছেন ৩৮টি সেঞ্চুরি করেন। তার আগে তালিকায় আছেন শচীন টেন্ডুলকার, জ্যাক ক্যালিস এবং রিকি পন্টিং। ক্যারিয়ারের অর্ধেকটাই কাটিয়ে দিয়েছে উইকেটের পেছনে।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা চার ম্যাচে শতক করেছেন কুমার সাঙ্গাকারা। তবে সর্বশেষ খেলা তিন টেস্টে কোনো রানই সংগ্রহ করতে পারেননি সাঙ্গাকারা। গল টেস্টে দুই ইনিংসে সাঙ্গাকারা যথাক্রমে ৫ ও ৪০ রান সংগ্রহ করেন।

এদিকে এক ম্যাচ জিতে স্বাগতিকরা এগিয়ে থাকায় তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচটি গুরুত্বপূর্ণ হয়ে দড়িয়েছে দুই শিবিরেই।

গলে প্রথম টেস্টে নাটকীয় জয় পাওয়ার পর শ্রীলঙ্কা দলের অধিনায়ক এঞ্জেলো ম্যাথুজ বলেন, “সাঙ্গাকারার এই আবেগ ঘন বিদায় মুহূর্তকে রাঙ্গিয়ে তুলতে এই ম্যাচটি জয়ের জন্য মুখিয়ে রয়েছে দল। আমরা ভালো কিছু দিয়ে তার ক্যারিয়ারের সমাপ্তি টানতে চাই। এ জন্য আমরা সেরাটা দেয়ার চেষ্টা করব।”

স্বাগতিকরা চাইছে ২য় ম্যাচে জয় নিয়ে সাঙ্গাকারার বিদায় স্মরণীয় করে রাখতে। আর সিরিজে সমতা আনতে জয়ের লক্ষ্য সফরকারীদের। -বিবিসি
Share To:

Tangail Darpan

Post A Comment: