আন্তর্জাতিক ডেক্স : চার বছর পর ইরানের রাজধানী তেহরানের ব্রিটিশ দূতাবাস রোববার খুলে দেয়া হয়েছে। বিতর্কিত পরমাণু কর্মসূচি সীমিত করবার ব্যাপারে ছয়টি জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের সঙ্গে ইরান একটি চুক্তিতে পৌঁছানোর কয়েক সপ্তাহের মাথায় ব্রিটেনের তরফ থেকে এই উদ্যোগ এলো। ২০১১ সালে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেবার দাবিতে একদল বিক্ষোভকারী তেহরানের ব্রিটিশ দূতাবাসে ঢুকে পড়লে অনির্দিষ্টকালের জন্য দূতাবাসের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। এর দু’বছর পর অর্থাৎ ২০১৩ সালে দূতাবাস খোলার প্রথম পদক্ষেপ হিসেবে অনাবাসিক চার্জ দ্যা অ্যাফেয়ার্স নিয়োগে সম্মত হয় ইরান ও ব্রিটেন।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী ফিলিপ হ্যামন্ড পুনরায় খুলে দেয়া দূতাবাস উদ্বোধন করেন। এর আগে একটি প্রতিনিধি দল নিয়ে তিনি তেহরান পৌঁছান। ২০০৩ সালের পর হ্যামন্ডই প্রথম ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী যিনি তেহরান সফর করলেন। ইরানও লন্ডনে তাদের দূতাবাস উদ্বোধন করেছে।


হ্যামন্ড বলেন, ‘গত  মাসে ঐতিহাসিক পরমাণু চুক্তি ছিল আরেকটি মাইলফলক যেটি পারস্পরিক শ্রদ্ধার পরিবেশে যৌথ চ্যালেঞ্জ মোকাবেলায় সম্পাদিত কূটনৈতিক শক্তিকে দেখিয়েছে। দূতাবাস পুনরায় চালু করা একটি যৌক্তিক পরবর্তী পদক্ষেপ।’
Share To:

Tangail Darpan

Post A Comment: