১৬ টেরাবাইট ফ্ল্যাশ ড্রাইভ : প্রযুক্তিবিশ্বে স্যামসাংয়ের চমক! - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ১৬ টেরাবাইট ফ্ল্যাশ ড্রাইভ : প্রযুক্তিবিশ্বে স্যামসাংয়ের চমক! - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
রবিবার, ১৬ আগস্ট, ২০১৫

১৬ টেরাবাইট ফ্ল্যাশ ড্রাইভ : প্রযুক্তিবিশ্বে স্যামসাংয়ের চমক!

প্রযুক্তি ডেক্স : ১৬ টেরাবাইট (টিবি) বা ১৬,০০০ গিগাবাইট (জিবি) ধারণক্ষমতাসম্পন্ন একটি হার্ড ড্রাইভ বাজারে এনেছে বিশ্বের অন্যতম শীর্ষ ইলেক্ট্রনিক সরঞ্জাম প্রস্তুতকারী জায়ান্ট স্যামসাং।

ধারণক্ষমতায় সবচেয়ে বড় হলেও, আকারে এটি বৃহত্তম নয়। পিএম১৬৩৩এ নামের এ হার্ড ড্রাইভটি আড়াই ইঞ্চি পুরু। সুনির্দিষ্টভাবে, এটি ১৫ দশমিক ৩৬ টিবি বা ১৫ হাজার ৩৬০ জিবি ডেটা বা তথ্য-উপাত্ত সংরক্ষণ করতে পারে।

এই ঘোষনার মধ্য দিয়ে স্যামসাং অতিক্রম করে গেল, গত বছরে উন্মোচিত সিগ্যাট ও ওয়েষ্টার্ন ডিজিটাল এর যথাক্রমে ৮ টেরাবাইট ও ১০ টেরাবাইট হার্ড ডিস্ক ড্রাইভ এর বিশাল সংরক্ষন জায়গার সীমানাকেও। আর এর সবই হচ্ছে মাত্র ২.৫ মানে আড়াই ইঞ্চি সাইজেই।
স্যামসাংয়ের নতুন ২৫৬ বিটের (৩২ জিবি) ন্যান্ড ফ্ল্যাশ ডাইটি ১২৮ বিটের ন্যান্ড ডাইগুলোর তুলনায় দ্বিগুণ ধারণক্ষমতাসম্পন্ন। এর সাহায্য নিয়েই স্যামসাং ধারণক্ষমতাকে সঙ্কুচিত করে আরও অনেক বাড়াতে সক্ষম হয়েছে।

বিশ্বের সবচেয়ে বেশি ধারণক্ষমতাসম্পন্ন হার্ড-ড্রাইভের মূল্য নিয়ে কৌতুহল সৃষ্টি হওয়াটা স্বাভাবিক। স্যামসাংয়ের পক্ষ থেকে প্রায় ১৬ হাজার গিগাবাইটের এ হার্ড ড্রাইভের মূল্য এখনও নির্ধারণ করা হয়নি। উল্লেখ্যঃ বর্তমানে স্যামসাংয়ের সর্বোচ্চ স্পেস সম্পন্ন ১ ও ২ টেরাবাইট সলিড ষ্টেট ড্রাইভ এর দাম যথাক্রমে ৩৫ হাজার টাকা ও ৬৫ হাজার টাকা।
সে হিসেবে ধারণা করা হচ্ছে, ১৬ টেরাবাইট হার্ড ড্রাইভটির দাম পড়বে প্রায় ৭,০০০ ডলার।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: ১৬ টেরাবাইট ফ্ল্যাশ ড্রাইভ : প্রযুক্তিবিশ্বে স্যামসাংয়ের চমক!Rating: 5Reviewed By: Tangail Darpan
Scroll to Top