হংকং নির্বাচন: চীনের হাতেই নাটাই - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ হংকং নির্বাচন: চীনের হাতেই নাটাই - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
বৃহস্পতিবার, ১৮ জুন, ২০১৫

হংকং নির্বাচন: চীনের হাতেই নাটাই

আন্তর্জাতিক ডেক্স : চীনের সংবাদসংস্থা সিনহুয়া-সূত্রে জানা গেছে, হংকংএ পূর্ব্বতন নির্বাচনী প্রক্রিয়া বাতিলের পক্ষে ভোট পড়লেও, অপরিবর্তিত থাকতে পারে চীন-নির্ধারিত নির্বাচনী প্রক্রিয়াটি। এ সম্ভাবনা সৃষ্টি হওয়ার মধ্য দিয়ে গণতন্ত্রের পক্ষে বিক্ষোভাকারী সাধারণ মানুষের আশঙ্কা সত্য বলে প্রতীয়মান হতে চলেছে। চীনা পার্লামেন্টের এ সিদ্ধান্তের কথা অল্প কথায় জানায় সিনহুয়া।

হংকংএ সপ্তাহান্তে নতুন নির্বাচনী প্রক্রিয়ার সপক্ষে-বিপক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বলা হচ্ছে, নতুন প্রক্রিয়ায় প্রার্থীদের নির্বাচিত করার ভোটাধিকার পাবে হংকংবাসীরা। কিন্তু প্রার্থীদের নির্বাচন করে দেবে চীনা প্রশাসনই। আর এ বিষয়টি ২০১৭ সালের নির্বাচনকে সামনে রেখে সবচেয়ে ঘোরালো পরিস্থিতির জন্ম দিয়েছে।

সম্প্রতি হংকংএ ঐ সিদ্ধান্তগ্রহণকারী নির্বাচনকে সামনে রেখে নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে হংকং প্রশাসন। সর্বশেষ বিস্ফোরক তৈরির সঙ্গে জড়িত সন্দেহে দশ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে হংকং পুলিশ। বিষয়গুলোর ওপর কড়া নজরদারি বজায় রাখছে চীন। গত বছরের আগস্ট মাসে চীনা প্রশাসন একটি ‘পরিবর্তিত’ নির্বাচনী প্রক্রিয়ার প্রস্তাবনা হংকংএ পাঠায়।

চীনা প্রশাসনের প্রধান সি জিনপিং এবং হংকংএর প্রধান নির্বাহী লিয়াং চুং-ইং এ বিষয়ে একমত যে, হংকংএর পূর্ণাঙ্গ গণতান্ত্রিক নির্বাচনের দাবি অসঙ্গত। যে কারণে যৌথৈ প্রযোজনায় প্রয়োগকৃত কূটনৈতিক চালগুলো সাধারণ মানুষের বিপরীতে গেলেও রাজনৈতিক ক্ষমতায় শক্তিশালী অবস্থান না থাকার কারণে কার্যত কোনো অবরোধ গড়ে তুলতে পারছে না হংকং-এর ছাত্ররা।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: হংকং নির্বাচন: চীনের হাতেই নাটাই Rating: 5Reviewed By: Tangaildarpan News
Scroll to Top