বিশ্বকাপ ক্রিকেটে ফাইনালে খেলবে বাংলাদেশ : অধ্যাপক এম আর খান

বিশ্বকাপ ক্রিকেটে ফাইনালে খেলবে বাংলাদেশ : অধ্যাপক এম আর খান

জাতীয় অধ্যাপক ডা. এম আর খান বলেছেন, বাংলাদেশ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে খেলবে। শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ভারতের মতো শক্তিশালী দলকে পরাজিত করার মধ্যে দিয়ে টাইগারদের ভালো খেলার সূত্রপাত হয়ে গেছে।

তিনি বলেন, বাংলাদেশের খেলা দেখে মনটা ভরে গেছে। তাছাড়া বর্তমানে জাতীয় দলে আমার জেলা সাতক্ষীরার দুই ক্রিকেটার মুস্তাফিজুর রহমান ও সৌম্য সরকার ভালো পারফরমেন্স করছে। শুধু সাতক্ষীরাবাসীই নয়, তাদের নিয়ে সারাদেশে গর্ববোধ করছে।

রোববার মহাখালীতে বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশন (বিবিএফ) আয়োজিত মারাত্মক অপুষ্টিতে আক্রান্ত শিশুদের সঠিক ব্যবস্থাপনা নির্বাচন শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ সব কথা বলেন।

এম আর খান বলেন, ছোট বেলায় মায়ের বুকের দুধ আর ঘরের খাবার খেয়ে মানুষ হয়েছি। গুঁড়ো দুধ বা অন্য কোনো খাবারের প্রয়োজন হয়নি। মাঝে মাঝে ডায়রিয়া হলেও দ্রুতই সুস্থ হয়ে উঠতাম। দামি বিকল্প খাবার না খাওয়ায় ব্রেন খুব একটা খারাপ হয়নি। জীবনে সাফল্য খুব কম নয়। সবচেয়ে বড় কথা শিশুদের কল্যাণে বন্ধু হিসেবে কাজ করে যাচ্ছি।

জাতীয় অধ্যাপক ডা. এম আর খান। চিকিৎসকদের কাছে পরম শ্রদ্ধেয়। যেকোনো অনুষ্ঠানে তার উপস্থিতি অনুষ্ঠানের গুরত্ব অনেক বৃদ্ধি করে। এখনকার যারা নামিদামি চিকিৎসক তারা বক্তৃতা দিতে উঠলেও কথায় কথায় বলেন, এমআর খান স্যার, আমাদের স্যারদেরও স্যার।

রোববার পুষ্টি বিষয়ক অনুষ্ঠানে যখন বাংলাদেশের বিশ্বকাপ ফাইনালে খেলার আশাবাদের কথা বলেন তখন উপস্থিত সবাই মিনিট খানেক ধরে করতালি বাজাতে থাকে। সবাই বলাবলি করছিলেন, তিনি যখন মুখ দিয়ে এ কথা বলেছেন, দেখবে সে দিন খুব বেশি দূরে নয় যেদিন বাংলাদেশ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে খেলবে।

এম আর খান বলেন, আইসিডিডিআর’বির ওরস্যালাইন আবিষ্কার বিশ্বব্যাপি সমাদৃত। নিজে বেঁচে না থাকলেও অদূর ভবিষ্যতে বাংলাদেশ আরো অনেক সাফল্য পাবে, বিশ্বব্যাপি বাংলাদেশের নাম মুখে মুখে থাকবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।