ব্যবসায়ী সম্প্রদায়কে বাণিজ্যের রীতি-নীতি শর্ত অনুসরণের আহ্বান প্রধানমন্ত্রীর - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ব্যবসায়ী সম্প্রদায়কে বাণিজ্যের রীতি-নীতি শর্ত অনুসরণের আহ্বান প্রধানমন্ত্রীর - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
মঙ্গলবার, ৮ জানুয়ারী, ২০১৯

ব্যবসায়ী সম্প্রদায়কে বাণিজ্যের রীতি-নীতি শর্ত অনুসরণের আহ্বান প্রধানমন্ত্রীর

টাঙ্গাইলর্দণ নিউজ ডেস্ক :
 
ব্যবসায়ী সম্প্রদায়কে বাণিজ্যের রীতি-নীতি শর্ত অনুসরণের আহ্বান প্রধানমন্ত্রীর
 
বাংলাদেশকে একটি উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ব্যবসায়ী সম্প্রদায়কে স্থানীয় ও আন্তর্জাতিক বাণিজ্যের রীতি-নীতি, শর্ত এবং জাতিসংঘের টেকসই নীতিমালা অনুসরণের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৯ জানুয়ারি ‘২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯’ উপলক্ষে প্রদত্ত এক বাণীতে প্রধানমন্ত্রী এ আহবান জানান।

তিনি বলেন, বৈশ্বিক বাণিজ্যের যুগে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অন্যান্য দেশের সঙ্গে আমাদের জ্ঞান, দক্ষতা, অভিজ্ঞতা, সংস্কৃতি ও প্রযুক্তি বিনিময়ের সুযোগ সৃষ্টি করবে। বাংলাদেশ উন্নয়নশীল রাষ্ট্রের মর্যাদায় অভিষিক্ত হওয়ার ফলে স্থানীয় উদ্যোক্তাদের আন্তর্জাতিক বাণিজ্যে বহুবিধ চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার ইতোমধ্যে পণ্য ও বাজার বহুমুখীকরণ, গুণগত মানসম্পন্ন পণ্য উৎপাদন এবং বাজার প্রতিযোগিতা বৃদ্ধির লক্ষ্যে রপ্তানিকারকদের নানাবিধ প্রণোদনা প্রদান করে আসছে। সেইসাথে, সরকার পরিবেশবান্ধব সবুজ কারখানা স্থাপন, উন্নত প্রযুক্তির ব্যবহার, উদ্ভাবনী কৌশল প্রয়োগ এবং শ্রমিকের কল্যাণ ও মানসম্মত কর্ম পরিবেশ নিশ্চিতকরণের জন্য সার্বিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, গ্যাস ও বিদ্যুতের উৎপাদন বৃদ্ধি, রাস্তাঘাট ও পরিবহণ ব্যবস্থার উন্নয়ন, বন্দরের সক্ষমতা বৃদ্ধি, অর্থনৈতিক অঞ্চল গঠনসহ অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম ও প্রকল্প বাস্তবায়ন করছে। এ সকল উদ্যোগের ফলে ব্যবসা বাণিজ্যে যেমন গতি সঞ্চারিত হচ্ছে তেমনি অর্থনৈতিক অগ্রগতিও ত্বরান্বিত হচ্ছে।

শেখ হাসিনা বলেন, বৈশ্বিক প্রবণতা বিবেচনায় রেখে বাংলাদেশের বাণিজ্য নীতিসমূহ বিনিয়োগবান্ধব করা হয়েছে। চ্যালেঞ্জ মোকাবিলা করে বিশ্ব বাজারে আমাদের উৎপাদিত দ্রব্য ও সেবা সরবরাহে উদ্ভাবনী ক্ষমতা প্রয়োগ এবং কর্মদক্ষতায় ধারাবাহিকতা ধরে রাখতে হবে।

এই মেলা উদ্যোক্তাদের উদ্ভাবনী ধারণাকে শাণিত করবে এবং প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক বাণিজ্যে টিকে থাকতে সাহায্য করবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, ‘আমাদের উদ্যোক্তাগণ পারস্পরিক কল্যাণ এবং টেকসই উন্নয়নের লক্ষ্যে স্থানীয় এবং বৈশ্বিক অংশীদারদের সাথে দীর্ঘমেয়াদী সম্পর্ক স্থাপনের ওপর গুরুত্বারোপ করবে।
প্রধানমন্ত্রী ‘ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯’ এর সার্বিক সাফল্য কামনা করে এই মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তাদের স্বাগত জানান।

তিনি বলেন, ‘বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো’র যৌথ উদ্যোগে মাসব্যাপী ‘২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯’ আয়োজন করা হচ্ছে জেনে আমি আনন্দিত।

সূত্র : (বাসস)। 
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: ব্যবসায়ী সম্প্রদায়কে বাণিজ্যের রীতি-নীতি শর্ত অনুসরণের আহ্বান প্রধানমন্ত্রীরRating: 5Reviewed By: Tangaildarpan News
Scroll to Top