টাঙ্গাইল জেলার উন্নয়নে সরকারের অবদান - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ টাঙ্গাইল জেলার উন্নয়নে সরকারের অবদান - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    রবিবার, ২ সেপ্টেম্বর, ২০১৮

    টাঙ্গাইল জেলার উন্নয়নে সরকারের অবদান

    টাঙ্গাইলদর্পণ নিউজ ডেস্ক :টাঙ্গাইল বাংলাদেশের মধ্যাঞ্চলের ঢাকা বিভাগের একটি জেলা। প্রশাসনিক দিক থেকে এটি গুরুত্বপূর্ণ একটি জেলা। রাজধানীর সাথে উত্তরবঙ্গে সড়ক যোগাযোগের প্রধান মাধ্যম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশজুড়ে উন্নয়নের মহাযজ্ঞ চলছে। বাংলাদেশ ইতোমধ্যে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। সরকার দেশের যোগাযোগ ব্যবস্থার আধুনিকায়নে বিশেষ গুরুত্বারোপ করেছে। এরই ধারাবাহিকতায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কটি চার লেনে উন্নীত করার কাজ চলছে। প্রায় ৩ হাজার কোটি টাকা ব্যয়ে গাজীপুরের ভোগরা থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত ৭০ কিলোমিটার দীর্ঘ এ সড়কের নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলেছে।
    ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চলাচল করে উত্তরবঙ্গের ১৭টিসহ মোট ২৩ জেলার যানবাহন। সড়কটির নির্মাণ কাজ সম্পন্ন হলে রাজধানী ঢাকার সাথে টাঙ্গাইলের যোগাযোগ ব্যবস্থা দ্রুততর হবে। দেশের উত্তরবঙ্গের সাথেও রাজধানীর যোগাযোগ সহজ হবে। সড়কটি দেশের অর্থনৈতিক অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
    জয়দেবপুর-টাঙ্গাইল-জামালপুর সড়ক (এন-৪) একটি গুরুত্বপূর্ণ সড়ক। এ সড়কটি জয়দেবপুর থেকে শুরু হয়ে জামালপুর শহরে গিয়ে শেষ হয়েছে। জাতীয় মহাসড়কের মানদন্ড অনুসারে সড়কটির প্রস্থ ৭ দশমিক ৩৯ মিটার। কিন্তু টাঙ্গাইল থেকে জামালপুর অংশ ৫ দশমিক ৫ মিটার প্রস্থে নির্মিত, যা জাতীয় মহাসড়ক মানের চেয়ে অপেক্ষাকৃত কম। এজন্য সড়কটি মহাসড়কে উন্নত করতে ‘এলেঙ্গা-জামালপুর জাতীয় মহাসড়ক (এন-৪) প্রশস্তকরণ শীর্ষক’ ৪৯০ কোটি টাকার একটি প্রকল্প নিয়েছে সরকার।
    ট্রেন যোগাযোগ আরও সহজ করতে ঢাকা থেকে টাঙ্গাইলে কমিউটার ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে সরকার।
    সরকার দেশের প্রত্যেক উপজেলায় একটি করে স্কুল-কলেজ সরকারীকরণ করছে। এর আওতায় টাঙ্গাইলেও স্কুল-কলেজ সরকারীকরণ করা হচ্ছে। জেলায় নতুন নতুন স্কুল-কলেজ নির্মাণ করা হয়েছে।
    জেলার মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে ২০১৪ সালে নির্মাণ করা হয়েছে টাঙ্গাইল মেডিকেল কলেজ। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে চিকিৎসা সেবার মানোন্নয়নে পদক্ষেপ নেয়া হয়েছে। নিয়োগ দেয়া হয়েছে পর্যাপ্ত চিকিৎসক।
    বাংলাদেশ আজ বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। সরকারের ধারাবাহিকতা বজায় থাকলে এই উন্নয়ন আরও ত্বরান্বিত হবে বলে এলাকার মানুষের বিশ্বাস।


    তথ্যসূত্র :http://www.jamalpurbarta24.com
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: টাঙ্গাইল জেলার উন্নয়নে সরকারের অবদান Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top