পুলিশ প্রধানদের সম্মেলনে গুরুত্ব পাচ্ছে ৮ ইস্যু - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ পুলিশ প্রধানদের সম্মেলনে গুরুত্ব পাচ্ছে ৮ ইস্যু - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

Header Ads

  • Latest News

    শনিবার, মার্চ ১১, ২০১৭

    পুলিশ প্রধানদের সম্মেলনে গুরুত্ব পাচ্ছে ৮ ইস্যু

    পুলিশ প্রধানদের সম্মেলনে গুরুত্ব পাচ্ছে ৮ ইস্যু

    বিশেষ প্রতিবেদক : 

    ঢাকায় রোববার থেকে শুরু হচ্ছে পুলিশ প্রধানদের সম্মেলন। ১৪ দেশের পুলিশ প্রধান ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অংশগ্রহণে ৮টি ইস্যুতে আলোচনা ও মতবিনিময় করা হবে সম্মেলনে। পুলিশ প্রধানরা ছাড়াও উপস্থিত থাকবে ইন্টারপোল, এফবিআই ও ফেসবুকের প্রতিনিধিরা।

    এই সম্মেলনের আলোচনায় মূলত জঙ্গিবাদ দমন, মানবপাচার, অর্থনৈতিক অপরাধ, সন্ত্রাসী অর্থায়ন, মাদকদ্রব্য পাচার রোধ, অবৈধ অস্ত্র চোরাচালান প্রতিরোধ, গোয়েন্দা তথ্য আদান প্রদান ও সাইবার অপরাধ নিয়ন্ত্রণের মতো বিষয়গুলো প্রাধান্য পাবে। 

    সম্মেলন শেষে জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনসহ আন্তঃদেশীয় অপরাধ প্রতিরোধের কর্মপন্থা নির্ধারণ করে ‘যৌথ ঘোষণা’ স্বাক্ষর করা হবে।

    সংক্ষেপে চিফ অব পুলিশ কনফারেন্স হলেও একে চিফ অব পুলিশ কনফারেন্স অব সাউথ এশিয়া অ্যান্ড নেইবারিং কান্ট্রিস অন রিজিওনাল কো-অপারেশন ইন কার্ভিং ভায়োলেন্ট এক্সট্রিমিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম নামে নামকরণ করা হয়েছে। বাংলাদেশ এই প্রথম এ ধরনের সম্মেলনের আয়োজন করা হয়েছে।

    সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলো হচ্ছে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, চীন, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মালয়েশিয়া, মিয়ানমার, নেপাল, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনাম। এছাড়াও উপস্থিত থাকবে ইন্টারপোল, ফেসবুক, আইজিসিআই, এফবিআই, আসিয়ানাপোল ও আইসিআইটিএপি’র প্রতিনিধিরা।

    সম্মেলনে আফগানিস্তানের পক্ষে সিনিয়র ডেপুটি মিনিস্টার ফর সিকিউরিটি মি. আবদুল রহমান, মালয়েশিয়ার ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ মি. খালিদ আবু বকর, মিয়ানমার পুলিশের বিগ্রেডিয়ার জেনারেল মিও সুই উইন, দক্ষিণ কোরিয়ার সিনিয়র সুপারিনটেনডেন্ট জো মিন লী, শ্রীলংকার ইন্সপেক্টর জেনারেল অফ পুলিশ পুজিথ সিনাধি ব্যান্দারা জায়াসুন্দারা এবং ইন্টারপোলের মহাসচিব ড. জার্গন স্টোক, ফেসবুকের ট্রাস্ট অ্যান্ড সেফটি ম্যানেজার ভিক্রার্ম ল্যাঙ্গেহ, আসিয়ানাপোল এর এক্সিকিউটিভ ডিরেক্টর ইওহানেস অগাস মুলিওনো,  আইজিসিআই এর হেড অব প্রটোকল অ্যান্ড কনফারেন্স সিন লী চুয়া, আইসিআইটিএপি এর ডিরেক্টর এরিক এডওয়ার্ড বেইনহার্টসহ মোট ৫৮ জন বিদেশি অতিথি যোগ দেবেন।

    সম্মেলনের বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) একেএম শহীদুল হক বলেন, সম্মেলনের আন্তঃদেশীয় অপরাধ ও সন্ত্রাস দমনে অভিজ্ঞতা ও তথ্য বিনিময়, সন্ত্রাস দমনে সমন্বিত কৌশল প্রণয়ন, এ অঞ্চলের পুলিশ প্রধানদের মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে একটি প্লাটফর্ম গঠন এবং দক্ষিণ এশিয় অঞ্চলের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে পেশাগত ও কৌশলগত নেটওয়ার্ক গড়ে তোলা এবং দ্বিপক্ষীয় ও আঞ্চলিক সহযোগিতার বিষয়ে আলোচনা করা হবে।

    তিনি আরো বলেন, বর্তমান সময়ে জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে প্রতিবেশী দেশের আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে আমাদের সমন্বয়, সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময় অত্যন্ত প্রয়োজন। এ ধরনের আন্তঃদেশীয় অপরাধ দমনেই সম্মেলনটির আয়োজন করা হয়েছে।

    ১২ মার্চ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে শুরু হয়ে সম্মেলন চলবে ১৪ মার্চ পর্যন্ত। রোববার এই সম্মেলনের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

    এই সম্মেলনের বিষয়ে আজ শনিবার এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইন্টারপোল প্রতি বছরই বিভিন্ন স্লোগান নিয়ে বিভিন্ন দেশের পুলিশ প্রতিনিধিদের নিয়ে এরকম সম্মেলন করে থাকে। বাংলাদেশে ১ম বারের মতো হচ্ছে এই সম্মেলন। ক্রাইম এবং ট্রান্সন্যাশনাল ক্রাইম নিয়ন্ত্রণে কীভাবে ঐক্যবদ্ধভাবে কাজ করা যায় সম্মেলনে সে বিষয়ে আলোচনা হবে।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: পুলিশ প্রধানদের সম্মেলনে গুরুত্ব পাচ্ছে ৮ ইস্যু Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top