আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে স্বীকৃত - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে স্বীকৃত - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Tuesday, February 28, 2017

    আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে স্বীকৃত


    বিশেষ প্রতিবেদক :

    বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে অত্যন্ত প্রতিশ্রতিশীল, দায়িত্বশীল এবং সক্রিয় রাষ্ট্র হিসেবে স্বীকৃতি লাভ করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। মঙ্গলবার জাতীয় সংসদে মো. মামুনুর রশীদ কিরণের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

    বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলো এই অর্জনের পেছনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বিদেশে অবস্থিত দূতাবাসগুলোর কর্মতৎপরতা আরও বেগবান করার লক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে জনবল বৃদ্ধি ও সুষম করণের উদ্যোগ গ্রহণ করেছে। মিশনগুলোতে কর্মরতদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধির উদ্যোগও নেয়া হয়েছে।

    সরকারি দলের সদস্য টিপু সুলতানের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে বিশ্বের ৭টি দেশে বাংলাদেশের নিজস্ব দূতাবাস ভবন রয়েছে। এগুলো হচ্ছে- চীন (বেইজিং), বেলজিয়াম (ব্রাসেলস), ভারত (নয়াদিল্লী ও কলকাতা), যুক্তরাজ্য (লন্ডন), যুক্তরাষ্ট্র (ওয়াশিংটন ডিসি ও নিউইয়র্ক), দক্ষিণ আফ্রিকা (প্রিটোরিয়া) এবং জাপানের টোকিও।

    আবুল হাসান মাহমুদ আলী বলেন, এছাড়া বর্তমানে তিনটি প্রকল্পের আওতায় সৌদি আরব (রিয়াদ), তুরস্ক (আংকারা) এবং পাকিস্তানে (ইসলামাবাদ) নিজস্ব ভবন নির্মাণাধীন রয়েছে। আরও চারটি দেশে চ্যান্সারি ভবন নির্মাণের জন্য প্রকল্প গ্রহণ প্রক্রিয়াধীন।

    এছাড়া জার্মানি (বার্লিন), নেপাল (কাঠমান্ডু), অস্ট্রেলিয়া (ক্যানবেরা) এবং ব্রুনাই (বন্দর সেরি বেগওয়ান)-সহ নিউইয়র্ক কনস্যুলেট জেনারেল, এথেন্স ও কোপেনহেগেনের জন্য চ্যান্সারি ভবন ক্রয়ের প্রক্রিয়া চলমান রয়েছে বলেও জানান মন্ত্রী।

    তিনি বলেন, যে সব দেশে বাংলাদেশ দূতাবাসের জন্য নিজস্ব জমি নেই, সে সব দেশে প্রয়োজনীয়তা এবং অগ্রাধিকার ভিত্তিতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় পর্যায়ক্রমে বাংলাদেশ দূতাবাসের জন্য জমি ক্রয় করা হচ্ছে।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে স্বীকৃত Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top