বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় রথযাত্রা উৎসব পালিত - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় রথযাত্রা উৎসব পালিত - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Thursday, July 07, 2016

    বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় রথযাত্রা উৎসব পালিত

    টাঙ্গাইল প্রতিনিধ : সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছে জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

    সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হবে রথযাত্রার অনুষ্ঠানমালা। এর মধ্যে রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলি কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন। ইসকন আশ্রমে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মধ্য দিয়ে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। 

    রথযাত্রা উৎসব বুধবার থেকে শুরু হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং মন্দির নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করেছে। টাঙ্গাইলে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন), শ্রী শ্রী কালীবাড়ী ও বেতকা সার্বজনীন মন্দিরে রথযাত্রার আয়োজন করেছে। তবে প্রতিবারের মতো এবারও আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে শ্রী শ্রী কালীবাড়ি টাঙ্গাইলে ৯ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে।

    ভোর ৪টা ৩০ মিনিট মঙ্গল আরতির মাধ্যমে মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর দর্শন আরতি ও গুরু পূজা, লীলা কীর্তন, রাজভোগ নিবেদন ও আরতি শেষে মহাপ্রসাদ বিতরণ করা হয়। বিকেল ৩টা ৩০ মিনিটে শুরু হয় আলোচনা সভা। আলোচনা সভায় উপস্থিত ছিলেন টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম জোয়াহের, টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আনোয়ার হোসেন, টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রীস্টান ঐক্য পরিষদ টাঙ্গাইল জেলা শাখার সভাপতি সাধন চক্রবর্তী প্রমূখ। আলোচনা অনুষ্ঠান শেষে এক বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভা যাত্রার উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম জোয়াহের। শোভা যাত্রাটি ইসকন মন্দির সাবালিয়া থেকে শুরু হয়ে বটতলা, প্রেস ক্লাব, নিরালা মোড়, জগলু রোড প্রদক্ষিণ করে শ্রী শ্রী কালীবাড়িতে এসে শেষ হয়।

    অপরদিকে বেতকা সার্বজনীন মন্দিরে আয়োজিত রথযাত্রা উপলক্ষে এক ধর্মীয় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট টাঙ্গাইল জেলা শাখার সাধারণ সম্পাদক অলক কুমার দাস, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কমল সাধু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্দিরের সভাপতি তপন সূত্রধর, সাধারণ সম্পাদক নারায়ন চন্দ্র দাস, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট সদর উপজেলা শাখার সভাপতি রনজিৎ সরকার। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় হিন্দু ছাত্র মহাজোটের শহর শাখার আহবায়ক বিভাস কৃষ্ণ চৌধুরী, ঈশ্বর চন্দ্র প্রমূখ। 

    এদিকে রথযাত্রা উপলক্ষে বাংলাদেশ পুজা উদ্যাপন পরিষদ নেতারা সর্বস্তরের মানুষকে শুভেচ্ছা জানিয়েছেন। রথ শোভা যাত্রা চলাকালে আইন-শৃঙ্খলা বাহিনী রক্ষায় সার্বিক সহযোগিতা করেছে। ১৪ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় রথযাত্রা উৎসব পালিত Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top