দেশে ইন্টারনেট ব্যবহারকারী সাড়ে পাঁচ কোটি : পলক

দেশে ইন্টারনেট ব্যবহারকারী সাড়ে পাঁচ কোটি : পলক

বিশেষ প্রতিবেদক :  বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী মাত্র দেড় কোটি। ১৬ কোটি মানুষের মধ্যে মাত্র দেড় কোটি ইন্টারনেট ব্যবহারকারী। বিশ্বের মানুষ বাংলাদেশের এ অবস্থা দেখে অবাক হয়। অথচ বাংলাদেশে ৫ কোটি ৪০ লাখ মানুষ ইন্টারনেট ব্যবহার করছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার দুপুরে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মিলনায়তনে আইসিটি ডিভিশন ও হাইটেক পার্ক অথরিটির যৌথ আয়োজনে এক ওয়ার্কশপে এ সব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। ইন্টারনেট কানেটিভি, বিভন্ন সফটওয়্যার তৈরি ও হার্ডওয়্যারের কাজে আমরা অনেক দূর এগিয়ে গেছি। হার্ডওয়্যার খাত থেকে প্রতিবছর ২০০ মিলিয়ন ডলার ও ফাইনান্স খাত থেকে ৫০ কোটি ডলার আয় করছি।

পলক বলেন, বাংলাদেশের আইসিটির বিভিন্ন খাত থেকে যে আয় হচ্ছে পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) তে সেসব তথ্য হয়তো পায়নি। ফলে বিবিএস এর ওয়েবসাইটে বিশ্বের মানুষ দেড় কোটি ইন্টারনেট ব্যবহারকারীলর মতো ভুল তথ্য দেখে আমাদের আয়ের আসল বিষয় জানতে পারেন না।

সকল প্রযুক্তি কোম্পানির প্রতি তিনি বলেন, বাংলাদেশে যেসব প্রযুক্তিপণ্য উৎপন্ন হচ্ছে আর আয় বাড়ছে তার তথ্য যেন বিবিএসকে দেয়া হয়। কারণ বিশ্বের মানুষ বিবিএস এর ওয়েবসাইট দেখে।

প্রতিবছর ৫০ হাজার তরুণ-তরুণীকে আইটিতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তারা আউটসোর্সিং করে হাজার হাজার ডলার আয় করছে। তাদেরকেও সরকারিভাবে রেজিস্ট্রেশন করার জন্য বলেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বিবিএস-এর জেনারেল ডিরেক্টর মো. আব্দুল ওয়াজেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সেক্রেটারি শ্যাম সুন্দর সিকদার ও বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির এমডি হোসনে আরা বেগমসহ অনেকে।