পদ্মা সেতু নির্মানে ১৬৬৫ কোটি টাকা সহায়তা করবে জাপান ও ভারত - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ পদ্মা সেতু নির্মানে ১৬৬৫ কোটি টাকা সহায়তা করবে জাপান ও ভারত - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

Header Ads

  • Latest News

    মঙ্গলবার, ফেব্রুয়ারী ০৯, ২০১৬

    পদ্মা সেতু নির্মানে ১৬৬৫ কোটি টাকা সহায়তা করবে জাপান ও ভারত

    অর্থনীতি ডেক্স : বাংলাদেশের সবচেয়ে বড় অবকাঠামো নির্মাণ প্রকল্প পদ্মা বহুমুখি সেতুতে জাপান ও ভারত দিচ্ছে ১ হাজার ৬৬৫ কোটি টাকা। আজ সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, পদ্মা সেতু নির্মাণে সর্বশেষ অনুমোদিত ডিপিপি অনুযায়ী, বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল ছাড়াও ১ হাজার ৬৬৫ কোটি টাকা যোগান দিচ্ছে জাপান ও ভারত। তিনি সংসদে সরকারি দলের সদস্য জেবুন্নেছা আফরোজের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

    মন্ত্রী বলেন, পদ্মা সেতু নির্মাণে সর্বশেষ অনুমোদিত ডিপিপি অনুযায়ী, মোট ব্যয় প্রাক্কলন করা হয়েছে ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার টাকা। যার মধ্যে ২৭ হাজার ১২৮ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার টাকা বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেয়া হচ্ছে। তিনি বলেন, অবশিষ্ট অর্থের মধ্যে জাপানের ঋণ মওকুফ তহবিল (জেডিসিএফ) ৩০০ কোটি টাকা ও ভারত সরকার অনুদান হিসেবে ১ হাজার ৩৬৫ কোটি টাকা যোগান দিচ্ছে।

    এদিকে সরকারি দলের সদস্য বেগম পিনু খানের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে দেশে নিবন্ধিত করদাতার সংখ্যা প্রায় ১৮ লাখ এরমধ্যে সাড়ে ১১ লাখ করদাতা আয়কর রিটার্ন দাখিল করে থাকেন। একইভাবে জাতীয় পার্টির সদস্য সেলিম উদ্দিনের এক প্রশ্নের জবাবে তিনি লেন, চলতি অর্থবছরের ডিসেম্বর ’১৫ পর্যন্ত রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৭৭ হাজার ৯৮ কোটি টাকা। আদায় হয়েছে ৬৮ হাজার ৮৩ কোটি টাকা, যেখানে বিগত বছরে আদায় হয়েছিল ৫৯ হাজার ৯৪ কোটি ৯৪ লাখ টাকা। অর্থাৎ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১৫.২১ শতাংশ।

    জাসদের সদস্য বেগম শিরীন আখতারের এক প্রশ্নের জবাবে আবুল মাল আব্দুল মুহিত বলেন, চলতি অর্থবছরে (জুলাই-ডিসেম্বর, ২০১৫) সারাদেশে ক্ষুদ্র শিল্পে বিতরণকৃত শিল্প ঋণের পরিমাণ ৪ হাজার ৭৮৪.৮৫ কোটি টাকা। তার অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমান সময়ে ২০১৬ সালের ৩১ জানুয়ারিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল ২৭ হাজার ১৩৮ দশমিক ৯১ মিলিয়ন মার্কিন ডলার।

    জাতীয় পার্টির সদস্য মো. শওকত চৌধুরীর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরের ৩১ ডিসেম্বর ’১৫ পর্যন্ত দেশের উন্নয়ন কাজে বিভিন্ন দাতাদেশ সংস্থার সাথে বৈদেশিক সহায়তা বাবদ ১ হাজার ৪৬৭ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ প্রায় ১১ হাজার ৭৩৬ কোটি টাকার চুক্তি (কমিটমেন্ট) স্বাক্ষরিত হয়েছে। এরমধ্যে অনুদান বাবদ ১৫৯ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ প্রায় ১ হাজার ২৭০ কোটি টাকা এবং ঋণ বাবদ ১ হাজার ৩০৮ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ প্রায় ১০ হাজার ৪৬৬ কোটি টাকা।

    অর্থমন্ত্রী বলেন, বিভিন্ন দাতাদেশ ও সংস্থা থেকে একই সময়ে ডিসবার্সমেন্ট হয়েছে ১ হাজার ৫৯৩ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ প্রায় ১২ হাজার ৭৪৪ কোটি টাকা। এরমধ্যে অনুদান বাবদ ২৯৯ মিলিয়ন মার্কিন ডলার এবং ঋণ বাবদ ১ হাজার ২৯৪ মিলিয়ন মার্কিন ডলার।

    সরকারি দলের আ ফ ম বাহাউদ্দিন নাসিমের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের ২০০২-২০০৬ সালে মোট ১৯ হাজার ৩৩৩ দশমিক ৯০ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স আহরিত হয়েছিল। অপরদিকে বর্তমান আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের প্রথম ৫ বছর এবং দ্বিতীয় মেয়াদের দুই বছরসহ মোট সাত বছরে মোট প্রবাসী রেমিটেন্সের পরিমাণ ৯২ হাজার ১৫৯ দশমিক ২৩ মিলিয়ন মার্কিন ডলার।- এবিএন২৪।

    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: পদ্মা সেতু নির্মানে ১৬৬৫ কোটি টাকা সহায়তা করবে জাপান ও ভারত Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top