যুক্তরাষ্ট্রে সামপ্রতিককালের ভয়াবহ তুষারঝড়, ১০ জনের মৃত্যু - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ যুক্তরাষ্ট্রে সামপ্রতিককালের ভয়াবহ তুষারঝড়, ১০ জনের মৃত্যু - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Saturday, January 23, 2016

    যুক্তরাষ্ট্রে সামপ্রতিককালের ভয়াবহ তুষারঝড়, ১০ জনের মৃত্যু

    আন্তর্জাতিকে ডেক্স :  যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলে শুরু হয়েছে ভয়াবহ তুষারঝড়। এ ছাড়াও তুষারঝড় শুরু হয়েছে দেশটির দক্ষিণাঞ্চলীয় বেশ কয়েকটি অঙ্গরাজ্যেও। এদের মধ্যে রাজধানী ওয়াশিংটনে ঝড়ের তীব্রতা ও ক্ষয়ক্ষতির পরিমাণ সবচেয়ে বেশি হবে ধারণা করা হচ্ছে।

    তুষারঝড়ের কারণে জমা বরফের পরিমাণ সামপ্রতিক সময়ের যেকোনো রেকর্ডকে ছাড়িয়ে যাবে বলেও আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

    ওয়াশিংটনে আড়াই ফুট তুষারপাতের আশঙ্কা রয়েছে। বাল্টিমোরে তা ১৮ থেকে ২১ ইঞ্চি হতে পারে। এ অবস্থায় তুষারপাতের জরুরি অবস্থা জারি করা হয়েছে জর্জিয়া, টিনেসি, পেনসিলভ্যানিয়া, মেরিল্যান্ড, কেন্টাকি, নর্থ ক্যারোলিনা, নিউ জার্সি, নিউ ইয়র্ক, ভার্জিনিয়া, ওয়েস্ট ভার্জিনিয়ায়। যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় অঞ্চলের ওপর দিয়ে এই তুষারঝড় শুরু হয়েছে।

    এতে আক্রান্ত আট কোটি ৫০ লাখ মানুষ। সড়ক দুর্ঘটনায় কেনটাকি, নর্থ ক্যারোলিনা ও টিনেসি থেকে কমপক্ষে ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

    এ ছাড়াও গত ২ দিনে দেশটিতে বাতিল করা হয়েছে ৬ হাজারেরও বেশি ফ্লাইট। ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগের অবিরাম তুষারঝড়কে বলা হচ্ছে যুক্তরাষ্ট্রের সামপ্রতিক সময়ের সবচেয়ে ভয়াবহ তুষারঝড়। ওয়াশিংটন থেকে নিউইয়র্ক, দেশটির গোটা পূর্বাঞ্চল ঢেকে গেছে পুরু বরফের চাদরে।

    আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ওয়াশিংটনসহ এর আশপাশের অঙ্গরাজ্যগুলোতে প্রায় ৭৬ সেন্টিমিটার পর্যন্ত পুরু বরফ জমতে পারে। সেই সঙ্গে ঘণ্টায় সর্বোচ্চ প্রায় ৮০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে বাতাস।

    এদিকে ইতিহাসের ভয়াবহতম এই তুষারঝড় মোকাবেলায় সর্বোচ্চ প্রস্তুতি নিতে ওয়াশিংটনবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন সেখান মেয়র মুরিয়েল বাওসার।

    তিনি বলেন, আমি সবাইকে পরিষ্কার করে বলতে চাই আমরা ইতিহাসের অন্যতম ভয়াবহ একটি তুষারঝড়ের মোকাবিলা করতে যাচ্ছি, যেটি এই মুহূর্তে আমাদের জন্য একটি জীবন মরণ সমস্যা। সবাইকে তাই এই বিষয়টি মাথায় রেখেই এর মোকাবিলা করার আহ্বান জানাচ্ছি।

    এ ছাড়াও আপাতত ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দেয়া হয়েছে নিউইয়র্কবাসীকে।

    নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাডিও বলেন, সবাই যার যার ঘরের ভেতরে থাকুন। অন্তত আগামী ২ দিন প্রয়োজন ছাড়া কেউ রাস্তায় বের হবেন না। আমি সবাইকে আশ্বস্ত করে বলতে চাই, তুষারঝড় মোকাবিলায় নিউইয়র্ক কর্তৃপক্ষ ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা এরই মধ্যে গ্রহণ করেছে। আমরা পুরোপুরি প্রস্তুত।

    ওয়াশিংটনসহ যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যের পর এবার তুষারঝড়ের কারণে নতুন করে জরুরি অবস্থা জারি করা হয়েছে আরেক অঙ্গরাজ্য পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়া শহরে।

    সেই সঙ্গে গত ২ দিনে দেশটিতে বাতিল করা হয়েছে কয়েক হাজার ফ্লাইট। এ ছাড়াও তুষারঝড়ের কারণে সড়ক দুর্ঘটনার শিকার হয়ে দেশটির কয়েকটি অঞ্চলে বেশকিছু হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: যুক্তরাষ্ট্রে সামপ্রতিককালের ভয়াবহ তুষারঝড়, ১০ জনের মৃত্যু Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top