২০১৫ সালে সড়কে ঝরল ৮ হাজার ৬৪২ প্রাণ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ২০১৫ সালে সড়কে ঝরল ৮ হাজার ৬৪২ প্রাণ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Saturday, January 09, 2016

    ২০১৫ সালে সড়কে ঝরল ৮ হাজার ৬৪২ প্রাণ

    বিশেষ প্রতিবেদক :  সারাদেশে ২০১৫ সালে ৮ হাজার ৬৪২ জন সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। জতীয় প্রেস ক্লাবে শনিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি নামে একটি সংগঠন। এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

    তিনি জানান, ২০১৫ সালে সারাদেশে ৬ হাজার ৫৮১টি ছোট-বড় সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে মোট ৩০ হাজার ৪৯৭ যাত্রী, চালক ও পরিবহন শ্রমিক হতাহত হয়েছেন।

    এদের মধ্যে নিহত হয়েছেন ৮ হাজার ৬৪২ জন ও আহত হয়েছেন ২১ হাজার ৮৫৫ জন। আহতদের মধ্যে অঙ্গহানী হয়ে চিরতরে পঙ্গুত্ব বরণ করেছেন ১ হাজার ৩০৫ জন।

    বছরজুড়ে গণমাধ্যমে প্রচারিত দুর্ঘটনার তথ্য থেকে এ তথ্য সংগ্রহ করা হয়েছে বলে জানান তিনি।

    মোজাম্মেল হক চৌধুরী জানান, এ সময় ১ হাজার ১৮৫টি বাস, ১ হাজার ৬৫৬টি ট্রাক ও ৮৭২টি কাভার্ডভ্যান ও হিউম্যান হলার, ৫৫২টি কার জীপ ও মাইক্রোবাস, ১ হাজার ৬৭৮টি অটোরিকশা, ১ হাজার ৭৭১টি মোটরসাইকেল, ১ হাজার ৭১টি ব্যাটারিচালিত রিকশা এবং ১ হাজার ৩৩টি করিমন দুর্ঘটনার কবলে পড়েছে।

    ২০১৫ সালের মধ্যে নভেম্বর মাসে সর্বোচ্চ ৬৯৭টি এবং সর্বনিম্ন সেপ্টেম্বর মাসে ৪১১টি দুর্ঘটনা ঘটেছে বলে জানান মোজাম্মেল হক চৌধুরী।

    তিনি বলেন, এ সব দুর্ঘটনার কারণ পর্যবেক্ষণ করে দেখা গেছে, জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে ৫৬ ভাগ, শহর এলাকায় ২৩ ভাগ এবং গ্রাম বা ফিডার রোডে ২১ ভাগ দুর্ঘটনা সংঘটিত হয়েছে। তবে শহর এলাকা ও গ্রামে হাট-বাজার এলাকায় ফুটপাত দখলের কারণে এবং বাস-বে না থাকায় পথচারীর মৃত্যুর হার ৬০ শতাংশে পৌঁছেছে। এ ছাড়া এ সব দুর্ঘটনায় নিহতের প্রায় ৫২ ভাগই পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি।

    বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণে দুর্ঘটনার উল্লেখযোগ্য কারণ উল্লেখ করেন মোজাম্মেল হক। তিনি বলেন, ‘ফুটপাত দখল, ওভারটেকিং, ওভারস্পিড, ওভারলোড, হেলপার দিয়ে গাড়ি চালানো, রাস্তা-ঘাটের নির্মাণ ত্রুটি, গাড়ির ত্রুটি, ট্রাফিক আইন না মানাসহ বিভিন্ন কারণে দুর্ঘটনাগুলো সংঘটিত হয়েছে।

    সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ট্রাফিক আইন ও মোটরযান আইন সম্পর্কে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষা প্রদান ও ধর্মীয় প্রতিষ্ঠানে ব্যাপক প্রচারণার দাবি জানান তিনি।

    এ ছাড়া গণমাধ্যমে সড়ক দুর্ঘটনা সম্পর্কে প্রচারণা, মহাসড়কের পাশ থেকে হাট-বাজার অপসারণ ও ফুটপাত দখলমুক্ত করার দাবিও জানান তিনি।

    সংবাদ সম্মেলনে সাংবাদিক আবু সাঈদসহ সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ২০১৫ সালে সড়কে ঝরল ৮ হাজার ৬৪২ প্রাণ Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top