ডিজিটাল বাংলাদেশের প্রতিটি গ্রামে ল্যাপটপ পৌঁছে যাবে

ডিজিটাল বাংলাদেশের প্রতিটি গ্রামে ল্যাপটপ পৌঁছে যাবে

প্রযুক্তি ডেক্স : তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘ডিজিটাল বাংলাদেশের প্রত্যেকটি গ্রামে ল্যাপটপ পৌঁছে যাবে। সারাদেশে এক লাখ ৭০ হাজার প্রতিষ্ঠানে ইন্টারনেট সংযোগ দেয়া হবে।’ সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বিসিএস কম্পিউটার সিটিতে কম্পিউটার মেলা ‘সিটিআইটি ২০১৬’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিবছর ৬ লাখ ল্যাপটপ দেশে আমদানি করা হচ্ছে। প্রধানমন্ত্রী ২০২৪ সাল পর্যন্ত প্রযুক্তিপণ্যের আমদানির ওপর শুল্ক শতভাগ মওকুফ করেছেন। প্রতিষ্ঠিত স্বনামধন্য প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে পণ্য উৎপাদনের জন্য সর্বোচ্চ সুযোগ সুবিধা দেয়া হবে।’

তিনি বলেন, এ বছরেই শেখ রাসেল ল্যাঙ্গুয়েজ ক্লাব ও ল্যাব তৈরি করা হবে। সেজন্য বিসিএস কম্পিউটার সিটি থেকে ৩৪ হাজার ল্যাপটপও কেনা হবে।

‘ডিজিটাল শিক্ষা শিশুদের অধিকার’ স্লোগানে বিসিএস কম্পিউটার সিটি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোস্তাফা জব্বার, বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি আহমেদ হাসান, এইচপির চ্যানেল সেলস ম্যানেজার মোহাম্মদ ইমরুল হোসাইন ভুঁইয়া এবং মেলার সমন্বয়ক মুজিবুর রহমান স্বপন।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে সিটি আইটি ২০১৬। মেলা চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত। মেলায় কম্পিউটার হার্ডওয়ার সফটওয়ার পণ্য সামগ্রী, নেটওয়ার্ক ডাটা কমিউনিকেশন পণ্য সামগ্রী, মাল্টিমিডিয়া আইসিটি শিক্ষা উপকরণ, ল্যাপটপ, ডিজিটাল জীবনধারাভিত্তিক প্রযুক্তিও পণ্য পাওয়া যাবে।

বিসিএস কম্পিউটার সিটির নিচতলায় সজ্জিত মঞ্চে প্রতিদিন থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়াও প্রতিযোগিতার মধ্যে আছে শিশু কিশোরদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, গেমিং কনটেস্ট, ডিজিটাল ফটোগ্রাফি, কুইজ এবং রক্তদান কর্মসূচি ছাড়াও বেশ কিছু ভিন্নধর্মী আয়োজন।

মেলায় প্রবেশমূল্য ১০ টাকা। প্রতিবারের মতো এবারও মেলায় শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে বিনামূল্যে প্রবেশের সুযোগ পাবে। এ ছাড়াও প্রতিবন্ধীরা বিনামূল্যে মেলায় প্রবেশের সুযোগ পাবে।