সৌদি আরবে ৪৯তম শিরশ্ছেদ

সৌদি আরবে ৪৯তম শিরশ্ছেদ

আন্তর্জাতিক ডেস্ক :  সৌদি আরবে খুনের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক নাগরিকের শিরশ্ছেদ করা হয়েছে। বুধবার সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয় ওই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকরের ঘোষণা দিয়েছে। এ নিয়ে চলতি বছরের প্রথম সপ্তাহেই দেশটিতে ৪৯ জনের শিরশ্ছেদ করা হলো।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এসপিএ`র এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশের পশ্চিমাঞ্চলীয় তায়েফ নগরীতে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। মোহাম্মদ বিন সাফর আল হারিসি নামে এক ব্যক্তিকে গুলি করে হত্যার দায়ে সৌদ বিন মোহাম্মদ আল শালভি নামে ওই সৌদি নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

এর আগে গত শনিবার সৌদি আরব সন্ত্রাসের দায়ে শিয়া নেতা নিমর আল নিমর সহ ৪৭ জনের শিরশ্ছেদ করে। এদের মধ্যে আল-কায়েদার বেশ কয়েকজন জঙ্গিও ছিলেন। নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের পর তেহরানে সৌদি দূতাবাসে হামলার ঘটনা ঘটে। পরে এ ঘটনার জেরে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব।

রিয়াদের সম্পর্কচ্ছেদের ঘোষণার পর সৌদি আরবের আরো কয়েকটি মিত্র দেশ ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গুটিয়ে নেয়। এ নিয়ে মধ্যপ্রাচ্যে নতুন উত্তেজনা দেখা দেয়ায় দুই দেশকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও তুরস্ক।

সৌদি আরবে ২০১৫ সালে মাদক পাচারসহ বিভিন্ন অপরাধে ১৫৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। যদিও এর আগের বছর ৮৭ জনের শিরশ্ছেদ করে সৌদি সরকার।