শীতের শুষ্কতায় হাতের যত্ন নেবেন যেভাবে

শীতের শুষ্কতায় হাতের যত্ন নেবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক :  যেকোনো কাজের জন্য আমাদের হাতদুটিকেই বেশি দরকার। তাই কাজের ফাঁকে সময় করে হাতের যত্ন নিতে হবে। শীতকাল যেহেতু শুষ্কতার মৌসুম, তাই এসময়ে নিতে হবে একটু বাড়তি যত্ন। চলুন জেনে নিই শীতকালে হাতের যত্নে আমাদের করণীয়-

শুষ্ক আর কালো হয়ে যাওয়া হাতের পরিচর্যা করতে ২ টেবিল চামচ সূর্যমুখী তেল, ২ টেবিল চামচ লেবুর রস আর ৩ টেবিলচামচ চিনি একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটা হাতে ১৫ মিনিত লাগিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার এটি করুন।

বাসন মাজা আর কাপড় কাচার সময় হাতে একটা গ্লাভস পরে নিন। সার্জিকাল গ্লাভস খুব সহজেই পাওয়া যায়। বাসন বা কাপড় ধোয়ার পর ক্রিম লাগাতে ভুলবেন না।

নখের এবং এর আশেপাশের চামড়ায় রাতে শুতে যাওয়ার আগে একটা ভালো ময়শ্চারাইজার দিয়ে ম্যাসাজ করুন। হাতের উলটো দিকেও ভাল করে ক্রিম লাগান। কারণ এই অংশ সব থেকে তাড়াতাড়ি শুষ্ক হয়ে যায়।

হাতের চামড়া নরম রাখতে বা নখ শক্ত করতে হাল্কা গরম দুধে হাতের কব্জি ডুবিয়ে রাখুন।

শুষ্ক হাতের জন্য ১ চা চামচ গ্লিসারিন নিন। এতে ৫০ মিলি গোলাপ জল মেশান। হাতে আধ ঘন্টা লাগিয়ে রাখুন। অল্প লেবুর রসও মিশিয়ে নিতে পারেন। অল্প গরম জলে হাত ধুয়ে নিন।

হাতের চামড়া উজ্জ্বল করতে কমলা লেবুর খোসা অল্প বেটে হাতে লাগিয়ে রাখুন।

খুব শুষ্ক হাত আর নখের জন্য ১ টেবিলচামচ আমন্ড তেল, ১ টেবিলচামচ তিল তেল আর ১ চা চামচ উইটজার্ম তেল একসঙ্গে ভাল করে মিশিয়ে হাতের চামড়া আর নখে ম্যাসাজ করুন।

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel