সাধারণ ও মাদ্রারসা উভয় ক্ষেত্রেই এগিয়ে মেয়েরা - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ সাধারণ ও মাদ্রারসা উভয় ক্ষেত্রেই এগিয়ে মেয়েরা - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    বৃহস্পতিবার, ডিসেম্বর ৩১, ২০১৫

    সাধারণ ও মাদ্রারসা উভয় ক্ষেত্রেই এগিয়ে মেয়েরা

    স্টাফ রিপোর্টার : প্রাথমিক ও অষ্টম শ্রেণির দুটি ধারার ৪টি পরীক্ষার উভয় ক্ষেত্রেই এগিয়ে রয়েছে মেয়েরা। জিপিএ-৫সহ পাসের হারে ছেলেদের চেয়ে সকল বোর্ডে এগিয়ে তারা। বৃহস্পতিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয় প্রকাশিত ফলাফলে এ তথ্য জানা গেছে।

    ফলাফল বিশ্লেষণে দেখা যায়, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় ৮টি সাধারণ বোর্ডে মোট  ১৯ লাখ ২৯ হাজার ৯৯ জন অংশ নেয়। এরমধ্যে ছাত্র ৯ লাখ ৩৮৩ জন এবং ছাত্রী ১০ লাখ ২৮ হাজার ৭১৬ জন। মোট পাস করেছে ১৭ লাখ ৮০ হাজার ৭৭০ জন। এর মধ্যে ছাত্র ৮ লাখ ৩০ হাজার ৯৩২ জন এবং ছাত্রী ৯ লাখ ৪৯ হাজার ৮৩৮ জন।

    ছাত্রদের গড় পাসের হার ৯২ দশমিক ২৯ এবং ছাত্রীদের গড় পাসের হার ৯২ দশমিক ৩৩। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৭ হাজার ৫০২ জন। এর মধ্যে ছাত্রী ১ লাখ ৬৭ হাজার ৭৫৬ জন এবং ছাত্র ৮০ হাজার ৭৪৬ জন।

    বোর্ড ভিত্তিক ফলাফলে দেখা যায়, ঢাকা বোর্ডে পাসের হার ৯০দশমিক ৩৯ । এরমধ্যে ছাত্রদের পাসের হার ৮৯ দশমিক ৯৭ এবং ছাত্রীদের পাসের হার ৯০ দশমিক ৭৭। জিপিএ- ৫ পেয়েছে ২৬ হাজার ৫৯৯ জন ছাত্র এবং ৩৭ হাজার ৪৪১ জন ছাত্রী।

    রাজশাহী বিভাগে পাসের হার ৯৭ দশমিক ৪৭। এর মধ্যে ছাত্রদের পাসের হার ৯৭ দশমিক ৩৫ এবং ছাত্রীদের পাসের হার ৯৭ দশমিক ৫৭। জিপিএ- ৫ পেয়েছে  ১৬ হাজার ৩৬৫ জন ছাত্র এবং ১৮ হাজার ৭১৮ জন ছাত্রী।

    বরিশাল বোর্ডে পাসের হার ৯৭ দশমিক ২৬। এর মধ্যে ছাত্রদের পাসের হার ৯৬ দশমিক ৭৭ এবং ছাত্রীদের পাসের হার ৯৭ দশমিক । জিপিএ- ৫ পেয়েছে ৪ হাজার ৯০৩ জন ছাত্র এবং ৮ হাজার ৫৬১ জন ছাত্রী।

    সিলেট বোর্ডে পাসের হার ৯৩ দশমিক ৫৯। এর মধ্যে ছাত্রদের পাসের হার ৯৩ দশমিক ৭৮ এবং ছাত্রীদের পাসের হার ৯৩ দশমিক ৪৫। জিপিএ- ৫ পেয়েছে ২ হাজার ২৬৯ জন ছাত্র এবং ২ হাজার ৬৮৭ জন ছাত্রী।

    কুমিল্লা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৫১। এর মধ্যে ছাত্রদের পাসের হার ৯৩ দশমিক ২৯ এবং ছাত্রীদের পাসের হার ৯১ দশমিক ৯৪। জিপিএ- ৫ পেয়েছে ৮ হাজার ৮২ জন ছাত্র এবং ১২ হাজার ৬৬৫ জন ছাত্রী।

    যশোর বোর্ডে পাসের হার ৯৫ দশমিক ৪৪। এর মধ্যে ছাত্রদের পাসের হার ৯৫ দশমিক ২০ এবং ছাত্রীদের পাসের হার ৯৫ দশমিক ৬৭। জিপিএ- ৫ পেয়েছে ৮ হাজার ১৪৭ জন ছাত্র এবং ৯ হাজার ৬৮৪জন ছাত্রী।

    দিনাজপুর বোর্ডে পাসের হার ৯১ দশমিক ৫২। এর মধ্যে ছাত্রদের পাসের হার ৯১ দশমিক ০৬ এবং ছাত্রীদের পাসের হার ৯১ দশমিক ৯৬। জিপিএ- ৫ পেয়েছে ৮ হাজার ৯৮২ জন ছাত্র এবং ১০ হাজার ১৬১ জন ছাত্রী।

    মাদরাসা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৪৬। এর মধ্যে ছাত্রদের পাসের হার ৯১ দশমিক ৯৬ এবং ছাত্রীদের পাসের হার ৯২ দশমিক ৯০। জিপিএ- ৫ পেয়েছে ৪ হাজার ২১৪ জন ছাত্র এবং ৪ হাজার ৫৪৭ জন ছাত্রী।

    এদিকে, প্রাথমিক ও এবতেদায়ি সমাপনীতেও ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ইবতেদায়িতে ২ লাখ ৫১ হাজার ২৬৬৭ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে ছাত্রদের পাসের হার ৯৫ দশমিক ০৯ এবং ছাত্রীদের পাসের হার ৯৫ দশমিক ১৭ ভাগ।

    প্রাথমিকে ২৭ লাখ ৯৭ হাজার ২৭৪ জন উত্তীর্ণ হয়েছে। ছাত্রদের পাসের হার ৪৫ দশমিক ৬৬ এবং ছাত্রীদের পাসের হার ৫৪ দশমিক ৩৪।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: সাধারণ ও মাদ্রারসা উভয় ক্ষেত্রেই এগিয়ে মেয়েরা Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top