ভারতকে নিয়ে অস্ট্রেলিয়ার পত্রিকায় ব্যঙ্গচিত্র প্রকাশ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ভারতকে নিয়ে অস্ট্রেলিয়ার পত্রিকায় ব্যঙ্গচিত্র প্রকাশ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০১৫

    ভারতকে নিয়ে অস্ট্রেলিয়ার পত্রিকায় ব্যঙ্গচিত্র প্রকাশ

    আন্তর্জাতিক ডেস্ক :  অস্ট্রেলিয়ার একটি পত্রিকায় ভারতকে নিয়ে প্রকাশিত এক ব্যঙ্গচিত্র ঘিরে তুমুল বির্তক শুরু হয়েছে। ওই কার্টুনে দেখা যাচ্ছে, কয়েক জন শীর্ণকায়, ক্ষুধার্ত ভারতীয় আমের চাটনি দিয়ে সোলার প্যানেল খাওয়ার চেষ্টা করছে। প্যারিসে সদ্য শেষ হওয়া জলবায়ু সম্মেলনের খসড়াকে লক্ষ্য রেখে মিডিয়া মোগল রুপার্ড মার্ডকের মালিকানাধীন পত্রিকা ‘দ্য অস্ট্রেলিয়ান’ ওই কার্টুন ছেপেছে।

    জলবায়ু সম্মেলনে বিশ্ব উষ্ণায়ন ঠেকাতে আরও অগ্রণী ভূমিকা ও উষ্ণায়ন কমাতে গ্রিনহাউস গ্যাস নির্গমণের মাত্রা ২ ডিগ্রির মধ্যে সীমাবদ্ধ রাখার কথা বলা হয়েছে। প্রস্তাবের পক্ষে ভারতসহ আমেরিকা ও চীনের মতো শক্তিধর দেশগুলো সম্মত হয়েছে।

    ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, প্রস্তাবে উন্নয়নশীল দেশগুলোর পক্ষে মূল ভূমিকা নেয় ভারত। বিশেষজ্ঞদের প্রশ্ন, এরপরই কি সরাসরি ভারতকে আক্রমণ করা হচ্ছে? সিডনির ম্যাককোয়ারি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের সহকারী অধ্যাপক অ্যামান্ডা ওয়াইজ মনে করেন, কার্টুনটি খুবই ‘শকিং’। জাতিবিদ্বেষী তো বটেই, উন্নয়নশীল দেশগুলোর প্রতিচ্ছবিই এই কার্টুনে ফুটে উঠেছে বলে মনে করেন অ্যামান্ডা। আমেরিকা, কানাডা বা ব্রিটেনে এ ধরনের কার্টুন যে সহ্য করা হত না তাও স্পষ্ট জানিয়েছেন তিনি।

    সমালোচকদের দাবি, তৃতীয় বিশ্বের দেশগুলো যে প্রযুক্তি ব্যবহারে পিছিয়ে আছে, এটাই যেন ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে ওই কার্টুনের মাধ্যমে। অ্যামান্ডার দাবি, কার্টুনের মধ্যে দিয়ে বোঝানো হচ্ছে জলবায়ু পরিবর্তনের জন্য প্রযুক্তি নয়, ভারতে খাদ্যের প্রয়োজন।

    তবে ওই কার্টুন প্রকাশের পর বিতর্ক শুরু হতেই ‘দ্য অস্ট্রেলিয়ান’ কর্তৃপক্ষ একটি বিবৃতি দিয়েছে। ব্যঙ্গচিত্রকারের পাশে দাঁড়িয়ে পত্রিকা কর্তৃপক্ষ বলছে, অস্ট্রেলীয় সমাজের বাক-স্বাধীনতার প্রতি তারা দায়বদ্ধ। একই সঙ্গে তারা বলছেন, ভারতীয়দের হেয় করার উদ্দেশ্যে নয় বরং জলবায়ু সম্মেলনের হোতাদেরকে সোলার প্যানেলের বদলে দরিদ্রদের সস্তায় বিদ্যুৎ ও সাহায্যের প্রয়োজন জানানোর উদ্দেশ্যেই ওই কার্টুন ছাপানো হয়েছে।

    তথ্যসূত্র : জাগোনিউজ২৪।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ভারতকে নিয়ে অস্ট্রেলিয়ার পত্রিকায় ব্যঙ্গচিত্র প্রকাশ Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top