ফেব্রুয়ারিতেই গুডবাই বলে দেবেন ম্যাককালাম - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ফেব্রুয়ারিতেই গুডবাই বলে দেবেন ম্যাককালাম - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    মঙ্গলবার, ডিসেম্বর ২২, ২০১৫

    ফেব্রুয়ারিতেই গুডবাই বলে দেবেন ম্যাককালাম

    স্পোর্টস ডেস্ক :  বয়স মাত্র ৩৪। তার নেতৃত্বে সবেমাত্র প্রস্ফুটিত হয়ে উঠছিল নিউজিল্যান্ড ক্রিকেট। অথচ, এই গুরুত্বপূর্ণ সময়েই কি না হঠাৎ অবসরের ঘোষণা দিয়ে বসলেন কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। আগামী ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষেই তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই জানানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন।

    শ্রীলংকার বিপক্ষে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের আনন্দ, একই সঙ্গে আর দু’দিন পর ক্রিসমাস ডে- এমন আনন্দঘণ একটি সময়কেই অবসর ঘোষণার জন্য বেছে নিলেন কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। অবসরটা তিনি এমন এক সময়ে নেবেন, যখন মাত্র কয়েকদিন পর ভারতে গড়াতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের বল। এমন গুরুত্বপূর্ণ একটি টুর্নামেন্ট সত্ত্বেও ক্যারিয়ারকে আর প্রলম্বিত করার পক্ষপাতি নন ম্যাককালাম। এ কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ড দলকে নেতৃত্ব দিতে দেখা যাবে কেনে উইলিয়ামসনকে।

    ফেব্রুয়ারিতেই (১২ তারিখ) অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে একটি অনন্য রেকর্ড গড়তে যাচ্ছেন ব্রেন্ডন ম্যাককালাম। ওই সিরিজের প্রথম টেস্টেই তিনি খেলতে নামবেন শততম টেস্ট। যা ক্রিকেটের ইতিহাসে একটি ইতিহাস হয়ে থাকবে। অভিষেকের পর থেকে একটানা, বিরতীহীনভাবে শততম টেস্ট খেলার রেকর্ড যে এটাই প্রথম হবে! এর আগে কেউ এ রেকর্ড গড়তে পারেননি। ৯৮তম টেস্ট খেলে সন্তানের মূখ দেখার উদ্দেশ্যে বিরতি দিয়ে ফেলেছিলেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। শ্রীলংকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টেই ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে যান তিনি।

    ফেব্রুয়ারির ২০ তারিখ সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট খেলার জন্য ক্রাইস্টচার্চে মাঠে নামবেন ব্রেন্ডন। ওটাই হবে তার ক্যারিয়ারের শেষ টেস্ট। ম্যাককালাম জানিয়েছেন, তিনি আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছিলেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজই হবে তার শেষ সিরিজ। ঘোষণাটা আরও আগে দিয়ে ফেলতেন; কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গঠন নিয়ে জটিলতা থাকার কারণে ঘোষণা দিতে কিছুদিন বিলম্ব করেছেন।

    তিনি বলেন, ‘সত্যি কথা বলতে, আমি আরও আগেই ঘোষণাটা দিতাম। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গঠন করার একটা দায়িত্ব নিজের কাছে থাকাতে এই সিদ্ধান্ত জানাতে দেরি হলো। আমি আসলে কর্তৃপক্ষকে বুঝিয়ে রাজি করাতে যা বিলম্ব হয়েছিল। আমি চেয়েছিলাম বিষয়টা এড়িয়ে যেতে। তবে দেশের হয়ে খেলা, ব্ল্যাক ক্যাপসদের নেতৃত্ব দেয়া, সবই আমি পছন্দ করি এবং এটা আমার জন্য একটা গৌরব। তবে, সবকিছুই ভালো ভালোয় শেষ করা প্রয়োজন এবং আমি দেশের হয়ে খেলতে পেরেছি বলে নিজেকে অনেক ধন্য মনে করি।’

    ২০০৪ সালে টেস্ট অভিষেকের পর এ পর্যন্ত ৯৯ ম্যাচ খেলে ৩৮.৪৮ গড়ে ৬২৭৩ রান করেছেন ম্যাককালাম। সর্বোচ্চ রান ৩০২। সেঞ্চুরি ১১টি এবং হাফ সেঞ্চুরি করেছেন ৩১টি। ২০০২ সালে হয়েছিল ওয়ানডে অভিষেক। ২৫৪ ম্যাচ খেলে ৩০.৩০ গড়ে রান করেছেন ৫৯০৯। সেঞ্চুরি ৫টি, হাফ সেঞ্চুরি ৩১টি এবং সর্বোচ্চ ১৬৬ রান। টি-টোয়েন্টি অভিষেক ২০০৫ সালে। ৭১ ম্যাচ খেলে ৩৫.৬৬ গড়ে রান করেছেন ২১৪০। সর্বোচ্চ ১২৩। সেঞ্চুরি ২টি এবং হাফ সেঞ্চুরি ১৩টি।

    তথ্যসূত্র : জাগোনিউজ২৪।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ফেব্রুয়ারিতেই গুডবাই বলে দেবেন ম্যাককালাম Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top