এক নজরে পৌর নির্বাচনের সবখবর - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ এক নজরে পৌর নির্বাচনের সবখবর - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    বুধবার, ৩০ ডিসেম্বর, ২০১৫

    এক নজরে পৌর নির্বাচনের সবখবর

    জাতীয় ডেক্স :  প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত হলো স্থানীয় নির্বাচন। একইসঙ্গে দীর্ঘ সাত বছর পর নৌকা ও ধানের শীষের লড়াইও অনুষ্ঠিত হলো। চট্টগ্রামের সাতকানিয়ায় একজনের প্রাণহানিসহ অনিয়ম, সংঘর্ষ, ভোটগ্রহণ স্থগিত, বর্জন, অভিযোগ এবং পাল্টা অভিযোগে শেষ হয়েছে দেশের ২৩৪টি পৌরসভার ভোটগ্রহণ। এক নজরে পড়ুন পৌরসভার নির্বাচনে সব খবর।

    সাতকানিয়ায় সংঘর্ষে নিহত ১
    চট্টগ্রামের সাতকানিয়ায় দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় নুরুল আমিন (৪০) নামে একজন নিহত হয়েছেন। বুধবার বেলা ১১টায় সাতকানিয়া সরকারি কলেজ কেন্দ্রের বাইরে হোস্টেল মাঠে এ ঘটনা ঘটে।

    সমর্থকের চোখ তুলে নিল প্রতিপক্ষ
    ঝালকাঠির নলছিটি পৌরসভার সূর্যপাশা ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী জামাল হোসেনের সমর্থক এনায়েত হোসেনের চোখ উপড়ে নিয়েছে প্রতিপক্ষের লোকজন। বুধবার ভোটগ্রহণ শুরুর আগে এ ঘটনা ঘটে।

    ৩৪ কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত
    পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণকে কেন্দ্র সংঘর্ষ আর হানাহানির ঘটনায় ৩৪টি কেন্দ্রে নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। সর্বশেষ প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে এই সংখ্যা পাওয়া গেছে। এর মধ্যে সর্বোচ্চ ৭টি কেন্দ্র হচ্ছে নোয়াখালীর চৌমহনী পৌরসভার।

    নির্বাচনে ত্রাস সৃষ্টি করেছে বিএনপি : এইচটি ইমাম

    আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা উপ-কমিটির চেয়ারম্যান এইচটি ইমাম বলেছেন, বিএনপি নির্বাচনে ত্রাস সৃষ্টি করেছে। তারা ১৮টি পৌরসভার বিভিন্ন কেন্দ্রে সহিংসতার ঘটনা ঘটিয়েছে। বুধবার বিকেলে দলের পক্ষ থেকে নির্বাচন কমিশনে (ইসি) অভিযোগ করতে গিয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

    পৌর নির্বাচনে বিএনপি হতাশ : খন্দকার মাহবুব
    পৌর নির্বাচনের সার্বিক পরিস্থিতিতে বিএনপি হতাশ বলে জানিয়েছেন দলটির চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। বুধবার বিকেলে ভোটগ্রহণ শেষে নির্বাচন কমিশনে (ইসি) দলের পক্ষ থেকে অভিযোগ করতে গিয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

    কুড়িগ্রামে জাল ভোট দিতে গিয়ে আটক ২
    কুড়িগ্রামে ছোট ছোট কুড়িগ্রামের কিশালয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাল ভোট দেয়ার অভিযোগে রানু মিয়া (২২), মনিরুল ইসলাম (২৩) নামের দু’জনকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত।

    বিজিবি শুধু রাস্তায়
    নারায়ণগঞ্জ জেলার রুপগঞ্জ উপজেলার তারাবো পৌরসভার নির্বাচনে পুলিশের সঙ্গে আইন-শৃঙ্খলা রক্ষার স্বার্থে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। তবে নির্বাচনকালীন বিজিবিকে শুধু রাস্তায় টহল দিতে দেখা গেছে। নির্বাচন কমিশন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত টহলে থাকবে বিজিবি।

    জয়ের মালা কার গলায়!
    লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার পৌরসভা নির্বাচনের ভোটদান শেষে গণনার মূহুর্তে ভোটারদের মাঝে সৃষ্টি হয়েছে কৗতূহল -এবার জয়ের মালা কার গলায়!

    সংঘর্ষ-বর্জনে জামালপুরে ভোটগ্রহণ সম্পন্ন
    বিভিন্ন কেন্দ্রে সংঘর্ষ, হামলা, ধাওয়া-পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ, পুলিশের লাঠিচার্জ ও রাবার বুলেটসহ বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে জামালপুরে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

    ৩টার পর ভোটার কমেছে

    নারায়ণগঞ্জ জেলার রুপগঞ্জ উপজেলার তারাবো ও সোনারগাঁও পৌরসভার নির্বাচনে ৩টার পরপরই ভোটারদের আনাগোনা কমতে থাকলেও চাপ ও উত্তেজনা ছিল প্রার্থীদের মধ্যে। একজন ভোটার আসলেও তাকে নিয়ে দৌড় ঝাপ শুরু করেন তারা। এভাবেই শেষ হয় ভোটগ্রহণ।

    চক্কর মাইরা দ্রুত চইলা যান
    পরিস্থিতি ভাল না। চক্কর মাইরা দ্রুত চইলা যান। গণ্ডগোলের কারণে চারজনকে আটক করা হয়েছে। দেখছেন না থমথমে অবস্থা বিরাজ করছে। যে কোনো সময় আবারো আমাদের অ্যাকশনে যাওয়া লাগতে পারে। বুধবার পৌরসভা নির্বাচনে ধামরাইয়ের ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কর্তব্যরত এক পুলিশ সদস্য এমন সতর্ক বার্তা দেন।

    নড়াইলের আ.লীগ-বিদ্রোহী প্রার্থীর নির্বাচন বর্জন
    নড়াইলের কালিয়ায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. অহিদুজ্জামান হিরা এবং নড়াইল পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী ও বহিষ্কৃত প্রার্থী সরকার আলমগীর হোসেন নির্বাচন বর্জন করেছেন।

    চৌমুহনী পৌরসভায় ১০টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত
    পৌরসভা নির্বাচনে বিভিন্ন কেন্দ্রে বিশৃঙ্খলা, অনিয়ম, জাল ভোট প্রদান, প্রভাব খাটিয়ে কেন্দ্র দখলের চেষ্টার অভিযোগে নোয়াখালীর চৌমুহনীর ১০টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

    কারো সঙ্গেই সাক্ষাৎ করছেন না সিইসি

    নির্বাচন পর্যবেক্ষণ করতে আসা ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বিএনপির প্রতিনিধি দলের কারো সঙ্গেই সাক্ষাৎ করছেন না প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রাকিবউদ্দীন আহমদ।

    সোনারগাঁওয়ে জাল ভোটের অভিযোগ

    নারায়নগঞ্জের সোনারগাঁও পৌরসভার ৯ নং ওয়ার্ডের আলিমুল কোরআন মাদ্রাসায় জাল দেয়ার অভিযোগ ওঠেছে। এ ঘটনায় ১ ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ থাকার পর আবারো ভোটগ্রহণ শুরু হয়। এর আগে জাল ভোটের অভিযোগে দুপুর ২টার দিকে ভোটগ্রহণ স্থগিত করা হয়।

    জাল ভোট দেয়ায় কাউন্সিলর প্রার্থীসহ আটক ৪

    জাল ভোট দেয়ার অভিযোগে কাউন্সিলর প্রার্থীসহ চারজনকে আটক করেছে পুলিশ। বুধবার দুপুর আড়াইটায় ধামরাইয়ের ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র থেকে তাদেরকে আটক করা হয়।

    কুড়িগ্রামে ২টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত
    কুড়িগ্রাম জেলার উলিপুর পৌরসভার দুটি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। ব্যালট পেপার ছিনতাইয়ের অভিযোগে এসব কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়। কেন্দ্র দুটি হল উলিপুরের মদিনাতুল উলুম সিনিয়র মাদ্রাসা ভোটকেন্দ্র ও নারিকেল বাড়ি ভোটকেন্দ্র।

    ‘সিল কম থাকায় ভুট নেওয়াত দেরি অয়’
    সিলেটের গোলাপগঞ্জ পৌরসভার এমসি একাডেমি কেন্দ্রে নারী ভোটারদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা গেছে। ওই কেন্দ্রে ভোট দিতে আসা ১ নং ওয়ার্ডের ভোটার বিজয়া চক্রবর্তী বলেন, নির্বাচনের পরিবেশ খুব ভালো। ভোট দিতে এসে আমার খুব ভালো লাগছে।

    সিরাজগঞ্জে বিএনপির এজেন্ট লাঞ্ছিত, গাড়ি ভাঙচুর
    সিরাজগঞ্জ সদর পৌরসভা নির্বাচনে বিএনপির দলীয় প্রার্থীর চীফ নির্বাচনী এজেন্টেকে লাঞ্ছিত ও তার বহনকারী গাড়ী ভাঙচুর করেছে দুর্বত্তরা। ভকেশনাল কেন্দ্রে বুধবার দুপুর ১টার দিকে এই ঘটনা ঘটে।

    কুলাউড়ায় ভোট দিতে গিয়ে মৃত্যু
    মৌলভীবাজারের কুলাউড়া পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী ফজলুর রহমান ফুলরের ফুফাতো ভাই জাকির হোসেন গিয়াস (৪২) ভোট দিতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। তিনি সোনাপুর গ্রামের আলী আহমদের ছেলে।

    বান্দরবানে ত্রিমুখী সংঘর্ষ
    বান্দরবানের সদর পৌরসভার বান্দরবান কালেক্টরেট বিদ্যালয়ের ৭ং ভোটকেন্দ্রে আওয়ামী লীগ-বিএনপি-জাতীয় পার্টির সমর্থকদের মধ্যে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় বিএনপির এক সমর্থককে আটক করেছে পুলিশ।

    ভূঞাপুরে ব্যালট পেপার ছিনতাই, পুলিশের ফাঁকা গুলি

    টাঙ্গাইলের ভূঞাপুরে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৫ রাউন্ড ফাঁকা গুলি করেছে।

    কেন্দ্র দখল নিয়ে আ.লীগ-বিএনপি কর্মীদের সংঘর্ষ

    মৌলভীবাজার সদর পৌরসভার বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীর কর্মীদের সঙ্গে বিএনপি মনোনীত মেয়র প্রার্থীর কর্মীদের সংঘর্ষের ঘটেছে। বুধবার বেলা সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে।

    অনিয়ম ও কেন্দ্র দখলের অভিযোগ জাপারও
    বিএনপি জোটের পর চলমান পৌর নির্বাচনে অনিয়ম ও কেন্দ্র দখলের অভিযোগ ইসিতে জানিয়েছে বিরোধীদল জাতীয় পার্টিও। বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ে জাতীয় পার্টির তিন সদস্যের একটি প্রতিনিধি দল লিখিত এ অভিযোগ জানান।

    ভোটার নেই, তবুও দুপুরেই ৬১ ভাগ
    দুপুর ১টা ৫০ মিনিট। ভোটকেন্দ্রে নেই ভোটারদের আনাগোনা। অলস সময় পার করছেন নির্বাচনী কর্মকর্তা ও এজেন্টরা। তবুও দুপুরের মধ্যেই ৬১ভাগ ভোটগ্রহণ হয়েছে বলে জানিয়েছেন প্রিজাইডিং কর্মকর্তা।

    জাল ভোট দেয়ার সময় হাতেনাতে আটক ৩
    মেহেরপুরের গাংনী পৌরসভা নির্বাচনে জাল ভোট দেয়ার সময় তিনজনকে হাতে নাতে আটক করে সাড়ে চার হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার বেলা ১২টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিনুজ্জামান এ জরিমানা করেন।

    কুড়িগ্রামে সংঘর্ষ, আহত ২০
    কুড়িগ্রাম জেলার উলিপুর পৌরসভা এলাকার নারিকেল বাড়ি কেন্দ্রে  দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছেন। কাউন্সিলর প্রার্থী কয়সার আলী ও নুরুল ইসলাম জুল্লুর সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ ঘটে।

    নির্বাচন নিয়ে বিএনপির যত অভিযোগ
    পৌরসভা নির্বাচনে ভোটকেন্দ্র দখল নিয়ে সকাল থেকে দুই দফা সংবাদ সম্মেলন করেছে বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রহুল কবির রিজভী। বুধবার দুপুর ১২টায় রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এ অভিযোগ করেন।

    মধুপুরে বিএনপি প্রার্থীর নির্বাচন বর্জন
    প্রকাশ্যে ভোট প্রদানে বাধ্যকরণ, এজেন্টদের বের করে দেয়া, কেন্দ্র দখল এবং দলীয় সমর্থকদের মারধরের অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন টাঙ্গাইলের মধুপুর পৌরসভার নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী শহীদুল ইসলাম সরকার শহীদ।

    সোনারগাঁওয়ে প্রার্থী সমর্থকদের সংঘর্ষ, ওসি আহত
    সোনারগাঁওয়ে জি আর ইন্সিটিউশন কেন্দ্রে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘঠেছে। এতে সোনারগাঁও থানার অসি আহত হয়েছেন।

    ঝিনাইদহে ১০৪টি ব্যালট পেপার বাতিল
    ঝিনাইদহের কোটচাঁদপুর পৌরসভার দুধসর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ঢুকে অবৈভাবে সিল মারায় ১০৪টি ব্যালট পেপার বাতিল ঘোষণা করা হয়েছে। বুধবার ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার শেখ সাজ্জাদ হোসেন এ ঘোষণা দেন।

    বগুড়া পৌরসভার বিভিন্ন কেন্দ্রে ককটেল নিক্ষেপ
    বগুড়া পৌরসভার বিভিন্ন কেন্দ্রে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবার দুপুর ১২টার পর পৌরসভার নারারুলি উত্তরণ উচ্চ বিদ্যালয়, ইয়াকুবিয়া উচ্চ বিদ্যালয় ও জুবলি উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রের বাইরে কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

    ১৩ প্রার্থীর নির্বাচন বর্জনের ঘোষণা
    দেশের বিভিন্ন পৌরসভার ১৩ জন প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। বুধবার সকাল থেকে শুরু হওয়া এ নির্বাচনে কারচুপি এবং অনিয়মের অভিযোগ এনেছেন তারা।

    নোয়াখালীতে ৭টি ভোটকেন্দ্র স্থগিত
    নোয়াখালীর চৌমুহনী পৌরসভায় সকাল থেকে সুষ্ঠুভাবে ভোট গ্রহণ শুরু হয়। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন ওয়ার্ডের ভোট কেন্দ্রে কাউন্সিলর প্রার্থীরা সমর্থক ও কর্মীরা ভোটকেন্দ্র দখলের চেষ্টা করে। উদ্বুদ্ধ পরিস্থিতিতে রিটার্নিং কর্মকর্তা ২০টির মধ্যে ৭টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করেছে।

    বরগুনায় আ.লীগ প্রার্থীসহ গুলিবিদ্ধ ১০
    বরগুনা পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী ও জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজসহ ১০ জন গুলিবিদ্ধ হয়েছেন। গুরুতর আহতাবস্থায় কামরুল আহসান মহারাজসহ গুলিবিদ্ধ তিনজনকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

    ভোট দিতে পারলেন না মেয়র প্রার্থীরাও

    জামালপুরে বিভিন্ন কেন্দ্রে সংঘর্ষ, হামলা, ধাওয়া-পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ, পুলিশের রাবার বুলেটসহ লাঠিচার্জের ঘটনা ঘটেছে। এ অবস্থায় জামালপুর পৌরসভায় বিএনপি ও জাতীয় পার্টির মেয়র প্রার্থীরাও নিজেদের ভোট দিতে পারেননি বলে অভিযোগ করেছেন।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: এক নজরে পৌর নির্বাচনের সবখবর Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top