ঠোঁট ফাটা থেকে মুক্তির কিছু উপায়

ঠোঁট ফাটা থেকে মুক্তির কিছু উপায়

লাইফস্টাইল ডেস্ক :  শীত এখনও আসেনি। তবে হিমেল হাওয়া জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। এরমধ্যেই ফাটতে শুরু করেছে ঠোঁট। খানিকটা বাড়তি যত্ন পুরো শীতকাল জুড়েই আপনার ঠোঁটকে রাখবে নরম ও কোমল। হাতের কাছে থাকা বিভিন্ন উপকরণ ঠোঁট ফাটার সমস্যা থেকে মুক্তি দিতে পারে। জেনে নিন বিস্তারিত।   

গোলাপ জল ও মধু
মধু ও গোলাপ জল ঠোঁটের জন্য ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। একটি পাত্রে ১ চা চামচ গোলাপ জল ও ১ চা চামচ মধু মেশান। মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে মুছে নিন ঠোঁট। নিয়মিত করলে ঠোঁট ফাটা থেকে মুক্তি পাবেন।

জোজোবা তেল
ফাটা ঠোঁটের জন্য জোজোবা তেল খুবই কার্যকর। কয়েক ফোঁটা জোজোবা তেল ঠোঁটে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ঠোঁট ধুয়ে ফেলুন। এটি প্রাকৃতিকভাবে আপনার ঠোঁটকে রাখবে নরম ও কোমল।  
গ্রিন টি ব্যাগ
ঠোঁট ফাটা দূর করতে পারে গ্রিন টি ব্যাগ। একটি টি ব্যাগ নিয়ে ঠোঁটে চেপে ধরে থাকুন ৪ মিনিট। প্রতিদিন করলে ঠোঁট ফাটা থেকে মুক্তি পাবেন।

লেবুর রস
১ চা চামচ দুধের সঙ্গে ৩ ফোঁটা লেবুর রস মেশান। মিশ্রণটি ১ ঘণ্টা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে ঘুমানোর আগে ঠোঁটে লাগান। পর পর তিন দিন লাগালে ঠোঁট ফাটা কমে যাবে।

অ্যালোভেরা
অ্যালোভেরার সতেজ পাতা থেকে জেল সংগ্রহ করুন। ঠোঁটে জেল লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে ঠোঁট ফাটা দূর হবে।

শসা
এক টুকরা শসা নিয়ে ঠোঁটে ঘষুন। ২০ মিনিট পর ঠোঁট ধুয়ে ফেলুন। ঠোঁট ফাটা থেকে মুক্তি পাবেন।