সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৪০

সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৪০

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার ইদলিব প্রদেশের একটি ব্যস্ত মার্কেটে রাশিয়ার বিমান হামলায় কমপক্ষে ৪০ জন নিহত হয়েছে। রোববার সকালের দিকে আরিহা শহরের ওই মার্কেটে এ হামলায় আহত হয়েছেন আরো অনেক মানুষ। খবর আলজাজিরা।

স্থানীয় টেলিভিশন চ্যানেল আরিহা ইয়ুমের খবরে বলা হয়েছে, ইদলিব প্রদেশের ১৫ কিলোমিটার দক্ষিণে আরিহা শহরের ওই মার্কেটে এ হামলার ঘটনা ঘটেছে। এ সময় রুশ যুদ্ধবিমান থেকে গুচ্ছবোমা নিক্ষেপ করা হয়। এ সময় ৪০ জনের প্রাণহানি ঘটেছে।

এদিকে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের পরিচালক রামি আব্দুল রহমান নিহতের সংখ্যা আরো বেশি বলে জানিয়েছেন। তিনি বলেছেন, মার্কেটে ওই বিমান হামলায় কমপক্ষে ৬০ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরো অনেকেই।

তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ওই হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় আইএস ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোর ওপর বিমান হামলা চালিয়ে আসছে রাশিয়া। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুরোধে আইএস ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে দমনে এই হামলা চালানো হচ্ছে বলে দাবি করেছে মস্কো।

দেশটিতে আগে থেকেই আইএস জঙ্গিদের ওপর হামলা চালিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটো দাবি করেছে, সিরিয়ায় আইএস নয় আসাদ বিরোধীদের ওপর হামলা চালাচ্ছে রাশিয়া।