ইউনেস্কোর পদ লাভ শিক্ষার প্রসারে প্রধানমন্ত্রীর ভূমিকার স্বীকৃতি - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ইউনেস্কোর পদ লাভ শিক্ষার প্রসারে প্রধানমন্ত্রীর ভূমিকার স্বীকৃতি - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    সোমবার, নভেম্বর ০৯, ২০১৫

    ইউনেস্কোর পদ লাভ শিক্ষার প্রসারে প্রধানমন্ত্রীর ভূমিকার স্বীকৃতি

    নিউজ ডেক্স : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমার ইউনেস্কোর সহসভাপতির পদ লাভ এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ইউনেস্কোর ক্যাটাগরি ২ প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি অর্জন শিক্ষার প্রসারে রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রণী ভূমিকার প্রতি বিশ্ব সম্প্রদায়ের স্বীকৃতি। তিনি বলেন, এ কৃতিত্ব শিক্ষা পরিবারের, এ কৃতিত্ব পুরো দেশবাসীর। সোমবার বিকালে সচিবালায়ে শিক্ষামন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবর্ধনা অনুষ্ঠানে মন্ত্রী একথা বলেন।

    নাহিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে শিক্ষাক্ষেত্রে যে অগ্রগতি সাধিত হয়েছে, ১৯৫ সদস্যদেশের জাতিসংঘ সংস্থা ইউনেস্কো তারই স্বীকৃতি দিয়েছে। দেশের শিক্ষাক্ষেত্রে অগ্রগতির এ ধারা অব্যাহত রাখতে নিবেদিতপ্রাণে নিজ নিজ দায়িত্ব পালনের জন্য শিক্ষামন্ত্রী সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

    শিক্ষামন্ত্রী তার বক্তৃতায় ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ইউনেস্কোর ক্যাটাগরি ২ প্রতিষ্ঠানের মর্যাদা লাভ- রক্তের বিনিময়ে প্রতিষ্ঠিত রাষ্ট্রভাষা বাংলা ও মহান ভাষা আন্দোলনের গৌরবোজ্জ্বল ইতিহাস সারা বিশ্বে নতুন করে তুলে ধরবে। এ স্বীকৃতি মাতৃভাষা ইনস্টিটিউটের কার্যক্রম আরো জোরদার করবে বলেও তিনি উল্লেখ করেন।

    নাহিদ ২১ শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবসকে সারাবিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠার প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রণী ভূমিকার কথা বিশেষভাবে উল্লেখ করেন।

    শিক্ষামন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালনরত অতিরিক্ত সচিব এ.এস মাহমুদের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও দফতর প্রধানগণ বক্তৃতা করেন। অনুষ্ঠানের শুরুতে শিক্ষামন্ত্রীকে মন্ত্রণালয় ও অধীনস্থ অধিদফতর ও সংস্থাসমূহের পক্ষ থেকে ফুল দিয়ে সংবর্ধিত করা হয়।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ইউনেস্কোর পদ লাভ শিক্ষার প্রসারে প্রধানমন্ত্রীর ভূমিকার স্বীকৃতি Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top