ইরান আইএসের চেয়েও বিপজ্জনক - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ইরান আইএসের চেয়েও বিপজ্জনক - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Sunday, November 01, 2015

    ইরান আইএসের চেয়েও বিপজ্জনক

    আন্তর্জাতিক ডেস্ক :  মধ্যপ্রাচ্যের নিরাপত্তার জন্য ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের চেয়ে ইরান বেশি বিপজ্জনক বলে মনে করে সৌদি আরবের লোকজন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইনস্টিটিউট অব নিয়ার ইস্টার্ন অ্যাফেয়ার্সের এক জরিপে এ তথ্য উঠে এসেছে। খবর আরব নিউজের।

    জরিপে বলা হয়েছে, দেশটির অন্তত ৭৮ ভাগ মানুষ ইরানের প্রতি নেতিবাচক ধারণা প্রকাশ করেছে। তাদের মতে, আইএস মধ্যপ্রাচ্যের জন্য তেমন হুমকি না হলেও ইরান তার চেয়ে বেশি বিপজ্জনক। এছাড়া ইরানের সাম্প্রতিক পররাষ্ট্রনীতির কারণে সৌদি আরবের ৪২ ভাগ মানুষ তেহরান সম্পর্কে নেতিবাচক ধারণা করেছেন।

    জরিপে অংশ নেয়া মাত্র ১২ ভাগ মানুষ আগামী বছর ইরান ও সৌদি আরবের সম্পর্ক আরো ভাল হবে প্রত্যাশা করেছেন। এদিকে, সম্প্রতি সম্পন্ন হওয়া ইরানের সঙ্গে ছয় বিশ্ব শক্তির চুক্তির বিষয়ে বিভক্ত সৌদির জনগণ। জরিপে অংশ নেয়া ৪২ ভাগ মানুষ এই চুক্তিকে খারাপ বলে তাদের মতামত জানিয়েছে। একইসঙ্গে ৩৯ ভাগ মানুষ মনে করে এ চুক্তির কিছু ভাল দিক রয়েছে।

    ইরান ও রাশিয়ার ন্যায় যুক্তরাষ্ট্রও মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা নষ্টের পেছনে কলকব্জা নাড়ছে বলে সৌদি জনগণ মনে করে। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৮৫ ভাগ রাশিয়ার নীতির কারণে নেতিবাচক হিসেবে তাদের মতামত জানিয়েছে। আমেরিকার নীতির কারণে ৮১ ভাগ মানুষ দেশটির বিরুদ্ধে নেতিবাচক ধারণা  প্রকাশ করেছে।

    এছাড়া সৌদি আরবে আইএসের তেমন সমর্থন নেই বলে জরিপে উঠে এসেছে। একইসঙ্গে বিদেশি রাষ্ট্রের পছন্দের তালিকায় চীন এবং ফ্রান্স প্রথমের দিকে রয়েছে।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ইরান আইএসের চেয়েও বিপজ্জনক Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top