কোন ৫ খাবারের ধরে রাখা যায় তারুণ্য? - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ কোন ৫ খাবারের ধরে রাখা যায় তারুণ্য? - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    মঙ্গলবার, নভেম্বর ১৭, ২০১৫

    কোন ৫ খাবারের ধরে রাখা যায় তারুণ্য?

    লাইফস্টাইল ডেক্স : কাজের চাপ, খাওয়া-দাওয়ার অসচেতনতা আর নিজের প্রতি যত্নের অভাবে অল্প বয়সেই বুড়িয়ে যান অধিকাংশ মহিলা। ত্বকের সৌন্দর্য, দেহের গড়ন সবই নষ্ট হতে বসে অকালে। প্রজননগত কারণে নারী-শরীরে বাড়তি কিছু সমস্যা প্রায়ই দেখা যায়।

    তাই অল্পদিনেই বয়সের ছাপ পড়ে আরও অনেক বেশি। এসব এড়িয়ে দীর্ঘদিন সৌন্দর্য ধরে রাখতে চাই প্রয়োজনীয় পুষ্টির সুষম যোগান। কিছু কিছু খাবার রয়েছে, যা মহিলাদের তারুণ্য ধরে রাখার জন্য খুবই উপকারি। জেনে নেওয়া যাক তেমনি পাঁচ খাবার সম্পর্কে।
    শাক-সবজি
    বেশি করে শাক-সবজি খাওয়া মানবদেহের জন্য খুবই ভালো। এর মধ্যে বিভিন্ন ধরনের শাক, শিম, ব্রোকলি, লেটুস পাতা, বাঁধাকপি থাকতে পারে খাদ্য তালিকায়।

    উচ্চ পরিমাণ ফাইবার, ভিটামিন সি, ভিটামিন কে এবং ফলিক এসিডের উৎস। রয়েছে গুরুত্বপূর্ণ চার মিনারেল- ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ও পটাশিয়াম। চেষ্টা করতে হবে প্রতিদিনের খাদ্যতালিকায় যেন এই খাবারগুলি অবশ্যই থাকে।

    গম
    গমে রয়েছে ৯৬ শতাংশ ফাইবার, প্রয়োজনীয় পুষ্টি ও ভিটামিন। বিশেষজ্ঞরা বলেন, গমের রুটি, গমের পাস্তার মধ্যে উচ্চমাত্রার পুষ্টি রয়েছে। খাদ্যতালিকায় তাই এই খাবার রাখতে পারেন। নারীদেহের পুষ্টির চাহিদা পূরণ করতে এ ধরনের খাবার খুবই গুরুত্বপূর্ণ।

    বাদাম
    বাদামকে খাবারের তালিকায় অবশ্যই রাখতে হবে। এটি প্রোটিন, ম্যাগনেসিয়াম, ভিটামিন ই এবং ভিটামিন বি-এর ভালো উৎস, যা হৃদরোগ ও ক্যানসারের সঙ্গে লড়াই করে।

    এর মধ্যে রয়েছে উচ্চমাত্রার ক্যালরি৷ তবে এর চর্বি হৃৎপিণ্ডের জন্য ভালো। বিকেলের জলখাবার হিসেবেও বাদাম খাওয়া যেতে পারে। তবে বেশি খাবেন না। সপ্তাহে ১৫ থেকে ২০টি কাঠবাদাম, ওয়ালনাট বা চিনাবাদামই যথেষ্ট।

    দই
    ননীবিহীন দই ভিটামিন, প্রোটিন ও ক্যালসিয়ামের উন্নতমানের উৎস। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া৷ যা বিভিন্ন রোগের সঙ্গে লড়াই করে। সপ্তাহে তিন থেকে চার কাপ খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। তবে নিশ্চিত হয়ে নিন যে দইটি খাচ্ছেন তার মধ্যে কোনো চিনি নেই।

    বেরি-জাতীয় ফল
    বেরি-জাতীয় ফল যেমন ব্লুবেরি, স্ট্রবেরি, জামে আছে উচ্চ পরিমাণে ফাইবার আর অ্যান্টি-অক্সিডেন্ট। এই অ্যান্টি-অক্সিডেন্ট কেবলমাত্র বিভিন্ন রোগের ঝুঁকিকেই কমাবে না, স্মৃতিশক্তি বাড়াতেও কাজ করে। ত্বকের লাবণ্য ধরে রাখতে অ্যান্টি- অক্সিডেন্টের তুলনা হয় না।- সংবাদমাধ্যম

    নতুন বার্তা/
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: কোন ৫ খাবারের ধরে রাখা যায় তারুণ্য? Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top