প্রতি বিভাগেই বঙ্গবন্ধু নভো থিয়েটার - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ প্রতি বিভাগেই বঙ্গবন্ধু নভো থিয়েটার - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Tuesday, November 10, 2015

    প্রতি বিভাগেই বঙ্গবন্ধু নভো থিয়েটার

    বিশেষ প্রতিবদেক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামমুখর ও কর্মময় জীবন তুলে ধর‍ার পাশাপাশি শিশুদের বিজ্ঞানমনষ্ক হিসেবে গড়ে তুলতে ঢাকার আদলে দেশের প্রতি বিভাগে একটি করে বঙ্গবন্ধু নভো থিয়েটার নির্মাণ করা হবে। সব মিলিয়ে সারা দেশে বঙ্গবন্ধু নভো থিয়েটারের সংখ্যা দাঁড়াবে ৮টি।

    ঢাকাস্থ বঙ্গবন্ধু নভো থিয়েটারের মহাপরিচালক আরশাদ হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

    তিনি বলেন, সবাই জানেন, ঢাকায় এটি শুধু বিনোদন কেন্দ্র নয়। বঙ্গবন্ধু নভো থিয়েটারে আসা শিশুরা বিনোদনের মাধ্যমে অনেক কিছু উপভোগ করতে পারছে। পাশাপাশি সৌরজগৎ, বিজ্ঞান ও উদীয়মান বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামমুখর জীবন সম্পর্কেও জানতে পারছে।

    আরশাদ হোসেন জানান, দেশের সাত বিভাগে বঙ্গবন্ধু নভো থিয়েটার নির্মাণ করে শিশুসহ নতুন প্রজন্মের কাছে বিজ্ঞান ও দেশের স্বাধীনতার ইতিহাস তুলে ধরা হবে।

    তিনি বলেন, ইতোমধ্যে বঙ্গবন্ধুর কর্মমুখর জীবনী নিয়ে নির্মাণ করা হয়েছে ৩০ মিনিটের লার্জ ফরম্যাট ডিজিটাল ফিল্ম। এ ফিল্মের মাধ্যমে নতুন প্রজন্ম স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে পারবে।

    তিনি বলেন, সাত বিভাগে আমরা জমি খুঁজছি। ইতোমধ্যে আমরা রাজশাহীতে প্রাথমিকভাবে জমি নির্ধারণ করেছি।

    বঙ্গবন্ধুর জীবনী নিয়ে প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন দেশের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। এটি যে কোনোদিন প্রদর্শন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদর্শনী উদ্বোধন করবেন। এজন্য বঙ্গবন্ধু নভো থিয়েটারে বিদ্যমান প্রদর্শনী ব্যবস্থা আধুনিকায়ন করা হয়েছে।

    নভো থিয়েটারের মহাপরিচালক বলেন, বিশাল বঙ্গবন্ধুকে নিয়ে সামান্য এটুকু ফিল্মে হবে না। এতে কতোটুকুইবা তুলে ধরা যাবে? বঙ্গবন্ধুর জীবনী নিয়ে পরবর্তীতে আমাদের আরও বিশাল পরিকল্পনা রয়েছে। এটা চির সত্য, বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা স্বাধীনভাবে বসবাসের বাংলাদেশ পেতাম না।  

    একই কথার প্রতিধ্বনি শোনা গেল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তার মুখেও।

    তিনি বলেন, বঙ্গবন্ধুর বাল্য জীবন, কলকাতায় শিক্ষা গ্রহণ, স্বাধীনতা সংগ্রামের জন্য তদানীন্তন পূর্ব পাকিস্তানে জেল-জুলুম, ত্যাগ-তিতীক্ষার পাশাপাশি বর্ণাঢ্য কর্মময় জীবনের নানা অজানা অধ্যায় বাংলাদেশের শিশু-কিশোর-তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে উদ্যোগী হয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার।

    কেননা বাংলাদেশ ও বঙ্গবন্ধু একটির সঙ্গে আরেকটি ওতপ্রোতভাবে জড়িত। বঙ্গবন্ধুকে বাদ দিয়ে কোনভাবেই বাংলাদেশকে ভাবা যায় না। অবশ্য ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যা করে তার নাম ইতিহাসের পাতা থেকে মুছে ফেলার হেন চেষ্টা বাদ রাখেনি খুনি ও তাদের দোসররা। কিন্তু তারা সফল হয়নি। ইতিহাসে সত্যটাই বেরিয়ে এসেছে। আজ বঙ্গবন্ধু কেবল বঙ্গবন্ধুই।

    নভো থিয়েটারের মহাপরিচালক বলেন, বঙ্গবন্ধু নভো থিয়েটারকে শিশুদের কাছে আরও আকর্ষণীয় করতে  গত ৩০ জুলাই থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এর ব্যাপক সংস্কার করা হয।

    তিনি বলেন, এখানে শুধু শিশুরা নয়- তাদের অভিভাবকরাও আসেন। শিশুরা আনন্দের মাধ্যমে শিক্ষালাভ করে। অভিভাবকরা ঢাকার কর্মময় জীবনের ফাঁকে কিছুটা আমুদে সময় কাটিয়ে যান।

    মহাপরিচালক জানান, গৃহীত প্রকল্পের আওতায় বঙ্গবন্ধু নভো থিয়েটারে ১৪টি সায়েন্টিফিক এবং ১৬টি ডিজিটাল এক্সিবিটস স্থাপন করা হয়েছে। এসব বিষয় বঙ্গবন্ধু ‍ও বিজ্ঞান সম্পর্কে দেশের মানুষ, বিশেষ করে তরুণদের মাঝে ব্যাপক সাড়া ফেলছে। 
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: প্রতি বিভাগেই বঙ্গবন্ধু নভো থিয়েটার Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top