অস্ট্রেলিয়া ফুটবল দলকে চার স্তরের নিরাপত্তা - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ অস্ট্রেলিয়া ফুটবল দলকে চার স্তরের নিরাপত্তা - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০১৫

    অস্ট্রেলিয়া ফুটবল দলকে চার স্তরের নিরাপত্তা

    স্পোর্টস ডেক্স : নিরাপত্তার ধুয়া তুলে অনেক নাটক করেছিল অস্ট্রেলিয়া ফুটবল দল। কিন্তু বাংলাদেশের কঠোর নিরাপত্তা ব্যবস্থা ও ফিফার অনমনীয় অবস্থানের কারণে ২৪ ঘণ্টার জন্য হলেও  ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের অ্যাওয়ে ম্যাচ খেলতে গতকাল রাত সাড়ে ৮টায় বিশেষ বিমানে সিঙ্গাপুর থেকে বাংলাদেশে এসেছে সকারুরা। বিমানবন্দর থেকেই সকারুরা চলে যায় হোটেল ওয়েস্টিনে। সেখানে রাত ১০টায় সাংবাদিকদের মুখোমুখি হয় তারা। আজ ম্যাচ শেষে ড্রেসিং রুম থেকেই ফের দেশের পথে উড়াল দেবে টিম অস্ট্রেলিয়া। এই চব্বিশ ঘণ্টাই চারস্তরের নিরাপত্তা বলয়ের মধ্যেই থাকবেন এশিয়ান চ্যাম্পিয়নরা।

    নিরাপত্তার অযুহাতে বাংলাদেশে দুই টেস্টের সিরিজ বাতিল করে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। একই কারণে ঢাকা আসেনি দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলও। এসব কারণ দেখিয়ে বিশ্বকাপ বাছাই পর্বে ঢাকার ম্যাচটি নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের অনুরোধ করে অস্ট্রেলিয়া। কিন্তু তাদের সে আবদার আমলে নেয়নি বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। তবে নিরাপত্তা নিয়েই যখন এত অনুযোগ, তখন নিরাপত্তার চাদরে মুড়ে দেয়া হচ্ছে সকারুদের। গতকাল বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) এক সংবাদ সম্মেলনে থরে থরে যার বিশদ বিবরণ দিলেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ও এএফসির সিকিউরিটি কর্মকর্তা শেখ মোহাম্মদ মারুফ হাসান। তার কথায়, ‘আমরা অস্ট্রেলিয়ার বিমানবন্দরে নামা থেকে শুরু করে ফের পরদিন অস্ট্রেলিয়া দলের ফিরে যাওয়া পর্যন্ত চার স্তরের নিরাপত্তার ব্যবস্থা রেখেছিলাম। হযরত শাহজালাল (রহ.) বিমানবন্দরেই দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছিল। ভেতরে আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং বাইরে ঢাকা মহানগরীর পুলিশ থাকবে। আর বিমানবন্দর থেকে হোটেল ওয়েস্টিনে আসা পর্যন্ত রাস্তার দুই পাশে দেয়া হয়েছে চার স্তরের নিরাপত্তা। অস্ট্রেলিয়া দলকে বহন করা গাড়ির সামনে ও পেছনে দুটি করে নিরাপত্তা কর্মীদের গাড়ি ছিল।

    এ ছাড়া বিমানবন্দর থেকে হোটেলে যাওয়ার পথের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সাদা পোশাকে টহল দিয়েছেন নিরাপত্তা বাহিনীর কর্মীরা।’ আজ ম্যাচ ভেন্যু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম থাকবে নিরাপত্তার চাদরে ঢাকা। চার স্তরের নিরাপত্তা দেয়া হবে দুই দলকেই। ফলে কিছুটা ভোগান্তিতে পড়তে হতে পারে দর্শকদের। কারণ অতিরিক্ত নিরাপত্তার কারণে আগত দর্শকদের গাড়ি স্টেডিয়ামের বাইরে রেখে আসতে হবে। কেবলমাত্র মোবাইল ফোন ছাড়া অন্য কিছু নিয়ে স্টেডিয়ামের ভেতরে ঢুকতে দেয়া হবে না দর্শকদের। দুপুর আড়াইটায় স্টেডিয়ামের গেট খোলা হবে। এ ছাড়া স্টেডিয়ামের আশপাশের বহুতল ভবনেও নিরাপত্তা কর্মীরা পাহারায় থাকবেন। শেখ মারুফ বলেন, ‘২০১১ সালে আর্জেন্টিনা ও নাইজেরিয়া ম্যাচের মতোই নিরাপত্তার চাদর দিয়ে ঢেকে দেয়া হবে এ ম্যাচকেও।’

    এ সময় সম্মেলনে উপস্থিত ছিলেন মতিঝিল থানার এডিসি ফরিদ উদ্দিন।

    উল্লেখ্য বিশ্বকাপ বাছাই পর্বের অ্যাওয়ে ম্যাচটি খেলতে গত সোমবার ঢাকায় আসার কথা ছিল অস্ট্রেলিয়ার। তাদের দেয়া শিডিউল অনুযায়ী প্রস্তুতিও নিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন। কিন্তু বাফুফেকে না জানিয়ে সূচি পরিবর্তন করে সোমবার সিঙ্গাপুরে পৌঁছায় অস্ট্রেলিয়া ফুটবল দল। সেখানে দুদিন অনুশীলন শেষে গতকাল রাতে ঢাকায় পৌঁছে সকারুরা। গত সেপ্টেম্বরে পার্থে অস্ট্রেলিয়ার সঙ্গে অ্যাওয়ে ম্যাচে ৫-০ গোলে হেরেছিল বাংলাদেশ দল।

    তথ্যসূত্র : নতুন বার্তা।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: অস্ট্রেলিয়া ফুটবল দলকে চার স্তরের নিরাপত্তা Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top