‘প্রেসিডেন্ট না-হলেও সরকারে নেতৃত্ব দেব আমিই’ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ‘প্রেসিডেন্ট না-হলেও সরকারে নেতৃত্ব দেব আমিই’ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    বৃহস্পতিবার, নভেম্বর ০৫, ২০১৫

    ‘প্রেসিডেন্ট না-হলেও সরকারে নেতৃত্ব দেব আমিই’

    আন্তর্জাতিক ডেক্স :  মায়ানমারের বিরোধী নেত্রী আং সান সু চি অঙ্গীকার করেছেন, সে দেশের আসন্ন নির্বাচনে তার দল জিতলে তিনিই সরকারের নেতৃত্ব দেবেন – যদিও তিনি প্রেসিডেন্ট হতে পারবেন না।

    মায়ানমারে আগামী রোববার, ৮ নভেম্বর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, যেটা হবে সে দেশে গত পঁচিশ বছরের মধ্যে প্রথম উন্মুক্ত নির্বাচন। কিন্তু এই নির্বাচনে মিস সু চি-র দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) যদি জেতেও, তাহলেও দেশের প্রেসিডেন্ট হওয়ার পথে তার সাংবিধানিক বাধা রয়েছে।

    মায়ানমারের সেনাবাহিনী যে সংবিধানের খসড়া তৈরি করেছে, তাতে বলা হয়েছে বিদেশি নাগরিককে বিয়ে করলে কেউ দেশের প্রেসিডেন্ট হতে পারবেন না।

    আং সান সু চি-র প্রয়াত স্বামী ঐতিহাসিক মাইকেল অ্যারিস ছিলেন ব্রিটিশ নাগরিক, ফলে নতুন সংবিধান অনুযায়ী দেশের প্রেসিডেন্টর পদ মিস সু চি-র জন্যও রুদ্ধ।

    কিন্তু এই পটভূমিতেও মিস সু চি আজ দেশের বৃহত্তম শহর ইয়াঙ্গনে ভাষণ দিতে গিয়ে বলেছেন এভাবে তাকে আটকানো যাবে না – কারণ ভোটে তার দল জিতলে সরকার পরিচালনা করবেন তিনিই।

    বিরোধী নেত্রী জানিয়েছেন, প্রেসিডেন্ট হতে না-পারলেও নতুন সরকারের প্রধান হবেন তিনিই। তবে পাশাপাশি একজন প্রেসিডেন্টকেও নিয়োগ করা হবে, যিনি ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি-র আদর্শ ও নীতি অনুসরণ করে কাজকর্ম চালাবেন।

    আং সান সু চি-র এই বক্তব্যকে দেশের সেনাবাহিনীর উদ্দেশে ছুড়ে দেয়া চ্যালেঞ্জ হিসেবেই দেখা হচ্ছে।

    তিনি আরও বলছেন, মিস সু চি-র এই বক্তব্যকে অসাংবিধানিক বলেও চিহ্নিত করা হতে পারে।-বিবিসি
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ‘প্রেসিডেন্ট না-হলেও সরকারে নেতৃত্ব দেব আমিই’ Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top