পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রী আজ কূটনীতিকদের ব্রিফিং দেবেন

পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রী আজ কূটনীতিকদের ব্রিফিং দেবেন

টাঙ্গাইলদর্পণডটকম : ১ সপ্তাহের মধ্যে একজন ইতালির ও একজন জাপানী নাগরিক নৃশংসভাবে খুন হওয়ার প্রেক্ষাপটে বিদেশি কূটনীতিকদের ব্রিফিং দিচ্ছে সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী আজ মঙ্গলবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশে কর্মরত বিভিন্ন দেশের হাইকমিশনার, রাষ্ট্রদূত, জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের ব্রিফিং দেবেন।

বিদেশিদের জন্য গৃহীত নিরাপত্তা ব্যবস্থা, দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি, ২ বিদেশি হত্যার তদন্ত প্রক্রিয়াসহ সার্বিক ইস্যু কূটনীতিকদের কাছে তুলে ধরবেন ২ মন্ত্রী। বিদেশি কূটনীতিকদের ইচ্ছায় খোলামেলা আলোচনার জন্য এই ব্রিফিং-এর আয়োজন করা হচ্ছে।

গতকাল সোমবার পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের প্রাক্কালে দফায় দফায় মিলিত হয়েছেন বিদেশি কূটনীতিকরা। সন্ধ্যায় অস্ট্রেলীয় হাইকমিশনারের বাসভবনে বসেন মার্কিন রাষ্ট্রদূত এবং কানাডা ও ব্রিটিশ হাইকমিশনার। প্রায় দেড় ঘণ্টার বৈঠকে তারা আজকের ব্রিফিং এর জন্য বক্তব্য ও অবস্থান নিয়ে আলোচনা করেন। এছাড়া বিকালে প্রায় ২ ঘণ্টা করে কূটনীতিকদের আরেকটি বৈঠক হয় নরওয়ের রাষ্ট্রদূতের বাসভবনে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত সবগুলো দেশের রাষ্ট্রদূত ছাড়াও এখানে ছিলেন যুক্তরাষ্ট্র, জাপান, কোরিয়া, তুরস্ক ও অস্ট্রেলিয়ার দূতগণ। তারাও বিদেশিদের নিরাপত্তা ইস্যুতে আলোচনা করেন।

জানা গেছে তারা নিরাপত্তার জন্য আজকের ব্রিফিং-এ সরকারের কাছে কয়েকটি সুপারিশ তুলে ধরবেন বলে।