সহজে সব খুঁজে পাওয়ার ব্যবস্থা করেছে ফেসবুক - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ সহজে সব খুঁজে পাওয়ার ব্যবস্থা করেছে ফেসবুক - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Saturday, October 24, 2015

    সহজে সব খুঁজে পাওয়ার ব্যবস্থা করেছে ফেসবুক

    প্রযুক্তি ডেক্স : ফেসবুকের ‘সার্চ’ অপশনটি এখন আরো কার্যকরী আপনার জন্য। ফেসবুকে সার্চ করে কিছু বের করা আরো সহজ হলো। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যম তাদের সার্চ ফিচারটিকে এমনভাবে আপডেট করেছে, যাতে করে ব্যবহারকারীরা আরো স্বাচ্ছন্দ্যে যেকোনো কিছু সার্চ করে বের করতে পারবে। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, আপাতত শুধুমাত্র ফেসবুকের ওয়েব, অ্যানড্রয়েড এবং আইওসের ফেসবুক অ্যাপ ব্যবহারকারীরা এই সুবিধা উপভোগ করতে পারবে।

    প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল থেকে আরো জানা যায়, ফেসবুক ব্যবহারকারীদের সুবিধার্থে তিনটি বড়সড় উন্নতি আনা হয়েছে। সেগুলো হচ্ছে ফেসবুক নিজেই এখন ব্যক্তি অনুসারে সার্চ করার সময় পরামর্শ দেবে, ব্যবহারকারীরা এখন সার্চ দিয়ে কোনো পাবলিক কিংবা বন্ধুর শেয়ার করা পোস্ট খুঁজে পাবে এবং কোনো কিছু সার্চ দিয়ে জানতে পারবে ফেসবুকে অবস্থানরত মানুষ এই বিষয়ে এখন কী বলছে বা মতামত দিচ্ছে।

    পূর্ববর্তী সময়ে সার্চ করার জন্য কিছু লিখে প্রবেশ করালে শুধু পেজ, পিওপল, গ্রুপ, ইভেন্ট আর অ্যাপ আসত রেজাল্টে। এখন আরো অনেক উপকারী তথ্যাদিও আসবে সার্চ করার সঙ্গে সঙ্গে। যেমন আগে আপনি আপনার পছন্দের টিভি সিরিজের নাম লিখে সার্চ করলে শুধুমাত্র এর পেজটাই বের হতো। এখন পেজের পাশাপাশি এর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন তথ্য কিংবা শেষ এপিসোড নিয়ে মানুষের বিভিন্ন মতামত আর ফ্যান থিওরিও জানা যাবে ফেসবুকে।

    আর সার্চ করতে গেলে ফেসবুক নিজে থেকেই এখন আপনাকে পরামর্শ দেবে কী লিখে সার্চ দিতে হবে। তার জন্য সে আপনার রুচিবোধের ওপর ধারণা নিয়ে তার ওপর ভিত্তি করে পরামর্শ দেবে কিংবা চলতি সময়ে জনপ্রিয় কোনো বিষয়ও থাকবে সাজেশনে। আর এখন থেকে ব্যক্তিগত পোস্টও যেহেতু সার্চের সঙ্গে সঙ্গে ভেসে আসবে, তাই কোনো একটি বিষয়ে আপনার বন্ধু কী ভাবছে বা লিখছে তাও সার্চ বক্সে লিখেই আপনি জানতে পারবেন।

    কোম্পানির ভিপি অব সার্চ টম স্টকি বলেন, ‘যখন ফেসবুকে একটি বিষয় শেয়ার করা হয়, মাঝে মাঝে তা সর্বসাধারণের আলোচনায় পরিণত হয়। এখন থেকে বিষয়টি আরো দ্রুতগতিতে শুরু হবে। আপনি মাত্র একটি ট্যাপের মাধ্যমে কোনো একটি লিংকের ব্যাপারে পাবলিক পোস্টগুলো দেখতে পারবেন। দেখতে পারবেন এসব পোস্টের সঙ্গে কে কী উক্তি কিংবা বাক্যাংশ জুড়ে দিয়েছে। এসব পোস্ট দেখে মোটামুটিভাবে কোনো একটি বিষয়ের ওপর সবার গড় অনুভূতি সম্পর্কেও ধারণা পাওয়া যাবে সহজে।’

    তবে পোস্টের গোপনীয়তা ইস্যুতে ফেসবুক একচুলও নড়েনি। তারা জানিয়েছে, সার্চ রেজাল্ট প্রাইভেসি সেটিংস অনুযায়ীই আসবে। আপনি যদি কিছু ফেসবুকের বন্ধুদের না দেখাতে চান, তারা সার্চ দিয়েও কোনো কিছু খুঁজে পাবে না। ফেসবুক জানিয়েছে নতুন এই সার্চের ফিচার শুধুমাত্র কোনো কিছু খুঁজে বের করার কাজটি সহজ করবে, ব্যক্তিগত কিংবা গোপন কোনো কিছুকে সহজলভ্য করবে না। তাই যাঁরা নিরাপত্তা কিংবা গোপনীয়তা নিয়ে চিন্তা করেন, তাঁদেরও দুশ্চিন্তা করার কোনো কারণ নেই বলে জানিয়েছে ফেসবুক।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: সহজে সব খুঁজে পাওয়ার ব্যবস্থা করেছে ফেসবুক Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top