জিন টেস্টের মাধ্যমে জেনে নিন আপনার সুস্থতার সম্ভাবনা - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ জিন টেস্টের মাধ্যমে জেনে নিন আপনার সুস্থতার সম্ভাবনা - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    শনিবার, অক্টোবর ০৩, ২০১৫

    জিন টেস্টের মাধ্যমে জেনে নিন আপনার সুস্থতার সম্ভাবনা

    স্বাস্থ্য ডেক্স : মানব দেহের বহু সমস্যার মূলে রয়েছে জিনগত সমস্যা। তাই জিন পরীক্ষার মাধ্যমে জানা সম্ভব আপনার বড় কোনো রোগের সম্ভাবনা রয়েছে কি না, কিংবা বৃদ্ধ বয়সে আপনার কেমন শারীরিক সমস্যা হতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস।

    জিন টেস্টের মাধ্যমে মানবদেহের ‘ডিএনএ ইনফ্রাস্ট্যাকচার’ স্ক্যান করা হয়। এতে জানা যায়, বংশগতভাবে প্রাপ্ত জেনেটিক সমস্যাগুলোর বিস্তারিত। সম্প্রতি এ বিষয়ে পরীক্ষা শুরু হয়েছে, যা থেকে তরুণরাও তাদের বৃদ্ধ বয়সের সম্ভাব্য সমস্যাগুলো জানতে পারছেন।

    জিন টেস্টের মাধ্যমে জেনে নিন আপনার সুস্থতার সম্ভাবনাজিন পরীক্ষার মাধ্যমে শারীরিক সমস্যাগুলো চিহ্নিত করা স্বাস্থ্য খাতে নতুন দিগন্তের উন্মোচন ঘটাবে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

    এ বিষয়ে ভারতের নয়াদিল্লির ম্যাক্স হসপিটালের কনসালট্যান্ট ড. অমিত ভার্মা বলেন, ‘জেনেটিক ইতিবাচক কিংবা নেতিবাচক চিহ্নের জ্ঞান পরবর্তীতে অনাকাঙ্খিত নানা বিষয়গুলো সামলাতে চিকিৎসকদের সুবিধা করে দেবে।’
    জেনেটিক পরীক্ষার বিষয়টি মেডিকেল বিদ্যায় নতুন একটি ধারণা। তবে সম্প্রতি বিষয়টি অনেকদূর অগ্রগতি হয়েছে। এ পরীক্ষার ফলাফল দেখে চিকিৎসকরা রোগীদের বিষয়ে সতর্ক হয়ে যেতে পারেন। এক্ষেত্রে কোন ধরনের ওষুধ প্রয়োগ করা হবে, কোন ধরনের স্বাস্থ্যগত সমস্যা হতে পারে তা আগেভাগেই নিরাময় সম্ভব।

    এ বিষয়ে ভারতের পুনেভিত্তিক জিনি ডায়াগনস্টিকস ফার্ম জিনসাপোর্ট-এর সিইও ড. অ্যামোল রাউট বলেন, ‘ক্যান্সার, বিপাক ক্রিয়া সমস্যা, জন্মগত সমস্যা, জীবনযাপন ও অন্য সমস্যাগুলো জিন পরীক্ষার মাধ্যমে স্ক্যান করা সম্ভব। এতে জিনের হারানো সূত্রগুলো নির্ণয় করা যায় যে, কোন তথ্যগুলো জিনে পর্যাপ্ত নেই।’

    একজন ব্যক্তি সাধারণত জন্মগ্রহণ করে বিভিন্ন জিনগত তথ্য নিয়ে। জিন পরীক্ষায় এ তথ্যগুলোই অনুসন্ধান করা হয়। এতে বিভিন্ন স্বাস্থ্যগত ঝুঁকি অনুসন্ধান ও পরবর্তীতে তা অনুযায়ী চিকিৎসা করতে সুবিধা হবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: জিন টেস্টের মাধ্যমে জেনে নিন আপনার সুস্থতার সম্ভাবনা Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top